প্রবাসীদের সুখ-দুঃখের গল্পে নাটক ‘বিদেশ ফেরত’

Reporter Name
  • Update Time : Friday, November 8, 2019
  • 1 Time View

নাটকে জনপ্রিয় মুখ শামীম জামান। অভিনয়ের পাশাপাশি তিনি নির্মাতা হিসেবেও সুনাম অর্জন করেছেন। সমসাময়িক বিভিন্ন বিষয় ফুটে ওঠে তার নির্মাণে। এবার শামীম জামান প্রবাসীদের সুখ-দুঃখের গল্প নিয়ে নাটক নির্মাণ করলেন, নাম ‘বিদেশ ফেরত’।

রুহুল আমিন পথিকের রচনায় এ নাটকটি অভিনয়ের পাশাপাশি পরিচালনা করেছেন শামীম জামান নিজেই।

এ নাটকের গল্পে দেখা যাবে, মোর্শেদ, হাসমত দুই ভাই। তাদের সঙ্গে থাকেন মা, যিনি অন্ধ। বড় ভাই মোরশেদ বিদেশে চলে গেলে ছোট ভাই হাসমত এবং অন্ধ মা গ্রামের বাড়িতে দিনযাপন করে। মোর্শেদ বিদেশের মাটিতে কষ্টে জীবনযাপন করে। ছোট ভাই এবং মাকে কখনো তার কষ্টের কথা বলেন না।

প্রবাসীদের সুখ, দুঃখ, পারিবারিক টানাপড়েন, মায়ের মমতা এসবকে কেন্দ্র করে নির্মিত এই ‘বিদেশ ফেরত’। শামীম জামান ছাড়াও এতে অভিনয় করেছেন জামিল হোসেন, লাবণ্য লি, ফারজানা রিক্তা, কেয়া মনি, নীলা ইসলাম, রিদুয়ানা রিদু, শাহীন সিনান প্রমুখ।

জামিল হোসেন বলেন, শামীম ভাইয়ের বেশীরভাগ নাটকে আমি কাজ করি। কাজগুলো থেকে দর্শকদের ফিডব্যাক ভালো আসে। প্রবাসী ভাইয়ের জীবনের সঙ্গে মেশানো ‘বিদেশ ফেরত’ নাটকটি। এ ধরণের গল্পে আমি প্রথম কাজ করলাম।

শামীম জামান বলেন, ‘প্রবাসীদের গল্প নিয়ে এর আগে একাধিক নাটক নির্মিত হলেও আমার কাজটিতে কিছুটা ভিন্নতা রয়েছে। দেশ ও নিজের পরিবারের আপনজনদের ভালো রাখার দায়িত্ব নিয়ে বিদেশে আসা মানুষদের দিনযাপনের চিত্র এখানে থাকবে। অন্যের জন্য উৎসর্গ করে দেয়া প্রবাসীদের হাসি-কান্না দর্শকের মনে দাগ কাটবে বলে আমার বিশ্বাস।

‘বিদেশ ফেরত’ নাটকের শুটিং শেষ। শিগগির একটি বেসরকারি চ্যানেলে নাটকটি প্রচার হবে বলে জানান নির্মাতা ও অভিনেতা শামীম জামান।

Please Share This Post in Your Social Media

More News Of This Category