বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন

৭৭তম ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরার সেরা

ফোরাম প্রতিবেদক / ৭৩২ জন দেখেছেন
আপডেট : সেপ্টেম্বর ১৩, ২০২০
৭৭তম ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরার সেরা
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে গোল্ডেন লায়ন জয় করেছে মার্কিন চলচ্চিত্র ‘নোম্যাডল্যান্ড’। যৌথভাবে সিলভার লায়ন জিতেছে মেক্সিকান-ফরাসি ছবি ‘নিউঅর্ডার’ ও জাপানি ছবি ‘ওয়াইফ অব এ স্পাই’।

ভেনিস লিডোর হলরুমে এবারের উৎসবের ছটা খুব একটা দেখা গেল না। কারণটা অবশ্যই করোনা। তবে প্রধান জুরি কেট ব্লানশেট একে একে বিজয়ীদের নাম ঘোষনা করতেই প্রাণ ফিরে এলো উৎসবের মঞ্চে।

বিশ্বের সবচেয়ে পুরোনো চলচ্চিত্র উৎসবের এবারের আয়োজনে সেরা ছবির পুরস্কার গোল্ডেন লায়ন জিতেছে মার্কিন চলচ্চিত্র ‘নোম্যাডল্যান্ড’। ৩৮ বছর বয়সী ক্লোয়ি ঝাও পরিচালিত সিনেমাটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন ফ্রান্সেস ম্যাকডরমেন্ড। উৎসবে আসতে না পারলেও, অনলাইনে সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান তারা।

উৎসবের আরেক সম্মানজনক পুরস্কার সিলভার লায়ন জিতেছে এবার দুটি চলচ্চিত্র। মেক্সিকান চলচ্চিত্রকার মিশেল ফ্রাংকোর থ্রিলারধর্মী ‘নিউ অর্ডার’ সিলভার লায়ন পায় জুরিদের সিদ্ধান্তে। অন্যদিকে, সেরা পরিচালক হিসেবে সিলভার লায়ন জিতেছেন ইতিহাস নির্ভর ‘ওয়াইফ অফ এ স্পাই’য়ের পরিচালক কিয়োশি কুরোসাওয়া।

অন্যদিকে ‘ডিয়ার কমরেডস’ সিনেমার জন্য বিশেষ জুরি পুরস্কার জেতেন বর্ষিয়ান রুশ চলচ্চিত্রকার আন্দ্রেই কনচালোভস্কি। ১৯৬২ সালে রাশিয়ার নভোচেরকাস্ক শহরে আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে হত্যার ঘটনাই এ সিনেমার উপজীব্য।

আর পিসেস অফ এ উইমেন চলচ্চিত্রে অনবদ্য অবিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ব্রিটিশ অভিনেত্রী ভ্যানেসা কার্বি। অন্যদিকে পেড্রেনোস্ত্রো ছবিতে নজরকাড়া অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার নিজের ঝুলিতে নিয়ে গেছেন ইতালির পিয়ের ফ্রান্সিসকো ফ্যাভিনো।

সেরা চিত্রনাট্যের পুরস্কার গেছে ভারতীয় তরুণ নির্মাতা চৈতন্য তামহানের ঝুলিতে। ‘দ্যা ডিসাইপল’ চলচ্চিত্রটি পরিচালনাও করেছেন এই ভারতীয় ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান