সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন

৬০ বছরে পা রাখলেন অভিনেতা প্রসেনজিৎ

ফোরাম প্রতিবেদক / ১২৪ জন দেখেছেন
আপডেট : সেপ্টেম্বর ৩০, ২০২২
৬০ বছরে পা রাখলেন অভিনেতা প্রসেনজিৎ
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

আজ ৩০শে সেপ্টেম্বর। কলকাতার চলচ্চিত্রে অন্যতম প্রভাবশালী অভিনেতা প্রসেনজিৎ চট্রোপাধ্যায়ের জন্মদিন। প্রায় তিন দশক ধরে তিনি চলচ্চিত্রে দাপিয়ে বেড়াচ্ছেন। একসময় গতানুগতিক বাণিজ্যিক ধাঁচের ছবিতে অভিনয় করলেও, ২০০০ সালের পর সেই ধারা থেকে অনেকটাই বেরিয়ে এসেছেন তিনি।

বাউল, গোয়েন্দা, পৌরাণিক যোদ্ধা, শিক্ষক, ভবঘুরে শিল্পী-এরকম নানান চরিত্রে অভিনয় করে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। আজ (৩০শে সেপ্টেম্বর) ৬০ বছরে পা রেখেছেন কিংবদন্তিতুল্য এই অভিনেতা।

বিয়ের তারিখ ঘোষনা করলেন প্রসেনজিৎ

প্রসেনজিতের জন্ম ১৯৬২ সালের ৩০শে সেপ্টেম্বর কলকাতায়। তিনি বিখ্যাত বাংলা এবং হিন্দি ছবির নায়ক বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের একমাত্র পুত্র। তার বোন পল্লবী চট্টোপাধ্যায় নিজেও একজন অভিনেত্রী। মা রত্না চট্টোপাধ্যায় ছিলেন গৃহিণী।

একজন শিশুশিল্পী হিসেবে প্রসেনজিতের অভিনয় জীবন শুরু হয়। ১৯৮৩ সালে ‘দু’টি পাতা’ ছবির মাধ্যমে নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন। রোম্যান্টিক নায়ক হিসেবে প্রথম ছবিতেই দারুণ প্রশংসা পান। এরপর একে একে অমর সঙ্গী, প্রতিশোধ, শত্রু, জীবন মরণ, আতঙ্ক, দোলন চাঁপা, কালপুরুষ, উনিশে এপ্রিল, অটোগ্রাফ, লাঠি, চোখের বালি, অটোগ্রাফ, মনের মানুষ, জাতিস্মর, জুলফিকার, ইয়েতি অভিযানসহ প্রায় ২৫০টি ছবিতে অভিনয় করেছেন প্রসেনজিৎ।

অভিনয়ের স্বীকৃতি স্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার, স্টার ডাস্ট পুরস্কার, মহানায়ক সম্মাননা, মিরচি মিউজিক এ্যাওয়ার্ড, আনন্দলোক পুরস্কার, জি গৌরব অ্যাওয়ার্ড, বিগ বাংলা মুভি অ্যাওয়ার্ড, স্টার জলসা ইন্টারটেইনমেন্ট অ্যাওয়ার্ড, কালাকর অ্যাওয়ার্ড, বিএফজেএ পুরস্কার, সঙ্গীত সিনে অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন ‘বুম্বা দা’ হিসেবে পরিচিত এই অভিনেতা।

The short URL of the present article is: https://tvforumbd.com/483v


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান