মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন

৫৮ বছরে পা রাখলেন নগরবাউল জেমস

ফোরাম প্রতিবেদক / ২৪৭ জন দেখেছেন
আপডেট : অক্টোবর ২, ২০২২
৫৮ বছরে পা রাখলেন নগরবাউল জেমস
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

৫৮ বছরে পা রেখেছেন বাংলা রক গানের সবচেয়ে বড় তারকা ফারুক মাহফুজ আনাম জেমস। ১৯৬৪ সালের এই দিনে নওগাঁয় জন্মগ্রহণ করেন তিনি। জেমসের বাবা ছিলেন সরকারি কর্মকর্তা। যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। সেই সুবাদে চট্টগ্রামেই তার বেড়ে উঠা।

পরিবারের অমতেই সংগীতচর্চা শুরু করেন জেমস। একসময় তিনি সংগীতের জন্য ঘর ছেড়ে পাড়ি জমান অজানার উদ্দেশ্যে। ১৯৮০ সালে তিনি প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’। ১৯৮৭ সালে প্রথম অ্যালবাম ‘ষ্টেশন রোড’ প্রকাশ পায়। ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের একক অ্যালবাম প্রকাশ করে সুপার হিট হয়ে যান জেমস।

রানির জন্মদিনে প্রকাশ্যে আসবে তাঁর স্মৃতিকথা

এরপর ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯৬ ‘নগর বাউল’, ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’, ১৯৯৯ সালে ‘কালেকশন অব ফিলিংস’ অ্যালবামগুলো প্রকাশ পায়। এরপর ‘ফিলিংস’ ভেঙে জেমস গড়ে তোলেন নতুন লাইনআপে ব্যান্ড ‘নগর বাউল’। এই ব্যান্ড ‘দুষ্টু ছেলের দল’ এবং ‘বিজলি’ অ্যালবাম দুটির মধ্যেই আটকে যায়। এরপর একক অ্যালবাম হিসেবে প্রকাশ করেন বেশকিছু গান। পরবর্তীতে সিনেমার জন্যও গান করেন তিনি। গেয়েছেন বলিউডের ছবিতেও।

এদিকে শেষ অ্যালবাম প্রকাশের টানা এক যুগ পর চলতি বছর প্রকাশ পায় সিঙ্গেল ‘আই লাভ ইউ’। জন্মদিনে এই তারকাকে শুভেচ্ছা জানিয়েছেন তার ভক্তরা। দিনটিকে স্মরণ রাখতে নানা আয়োজনও করেছে ভক্তরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান