সোমবার, ২০ মে ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন

২০২৫ ফিফা ক্লাব ওয়ার্ল্ডকাপের আয়োজক মরক্কো

ফোরাম প্রতিবেদক / ১৭৬ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ১৬, ২০২২
২০২৫ ফিফা ক্লাব ওয়ার্ল্ডকাপের আয়োজক মরক্কো
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

কাতার বিশ্বকাপের বিদায় ঘণ্টা বাজছে। আর দুটি ম্যাচ পরেই শেষ হবে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। আগামী রোববার (১৮ ডিসেম্বর) লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হবে এবারের আসর। চার বছর পর অর্থাৎ ২০২৬ সালে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পরবর্তী বিশ্বকাপের। যেটির স্বাগতিক দেশ আমেরিকা, কানাডা ও মেক্সিকো।

এদিকে কাতার বিশ্বকাপ শেষ হতে না হতেই নতুন ঘোষণা এসেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছ থেকে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন আগামী ক্লাব ফুটবল বিশ্বকাপ থেকে দলসংখ্যা হবে ৩২টি। ২০২৫ সালে ক্লাব ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আফ্রিকার দেশ মরক্কোতে।

ফিফা ক্লাব ফুটবল বিশ্বকাপ ২০০০ সাল থেকে শুরু হয়। প্রথমে আসরটি ৮ দল দিয়ে শুরু হলেও পরবর্তীতে ৬ দল ও ৭ দল নিয়ে আসরটি মাঠে গড়ায়। সবশেষ আসরটি ২০২১ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়। যেখানে ৭ দল অংশগ্রহণ করে। চ্যাম্পিয়ন হয় ইংলিশ ক্লাব চেলসি।

টুর্নামেন্টটির সর্বোচ্চ শিরোপা রিয়াল মাদ্রিদের। তারা এখন পর্যন্ত ৪টি শিরোপা ঘরে তুলেছে। দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা বার্সেলোনার। তাদের শিরোপা সংখ্যা ৩টি। ইংলিশ ক্লাব হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল ও চেলসি এ শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে। জার্মান ক্লাব হিসেবে বায়ার্ন মিউনিখ ২ বার, ইতালিয়ান ক্লাব এসি মিলানও শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে।

The short URL of the present article is: https://tvforumbd.com/i3te


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান