সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন

১৮ বছরে পদার্পণ করল আরটিভি

ফোরাম প্রতিবেদক / ১৬৫ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ২৬, ২০২২
১৮ বছরে পদার্পণ করল আরটিভি
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

‘আজ এবং আগামীর’ স্লোগান নিয়ে ২০০৫ সালের ২৬ ডিসেম্বর যাত্রা শুরু করে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আরটিভি। বস্তুনিষ্ঠ নিরপেক্ষ সংবাদ আর মানসম্পন্ন ভিন্নধর্মী অনুষ্ঠান দিয়ে টেলিভিশনের পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্মেও দর্শক জনপ্রিয়তা পায় আরটিভি।

দেখতে দেখতে ১৭টি বছর পার করে ১৮তম বর্ষে পদার্পণ করল গণমানুষের এই চ্যানেলটি।

দীর্ঘ পথ পরিক্রমায় আরটিভি দর্শকদের ভালোবাসা যেমন অর্জন করেছে ঠিক তেমনি পেয়েছে কর্মের স্বীকৃতি। এই স্বীকৃতিস্বরূপ গত বছর আরটিভির ঝুলিতে যোগ হয়েছে দেশ-বিদেশের কয়েকটি পুরস্কার। অর্জিত পুরস্কারের মধ্যে রয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২২ সালের পুরস্কার, বেস্ট ইউটিউব চ্যানেল স্ট্রাটিজি পুরস্কার এবং সেরা ক্রিয়েটিভ জিনিয়াসের অ্যাওয়ার্ড।
জাতীয় চলচ্চিত্র পুরস্কার :

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক প্রামাণ্যচিত্রের জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০। প্রামাণ্যচিত্রটি বাংলাদেশের স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধাঞ্জলি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সৈয়দ আশিক রহমানের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী।

বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড নির্মিত সৈয়দ আশিক রহমান প্রযোজিত প্রামাণ্যচিত্রটি গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

২ ঘণ্টা ২৭ মিনিট দৈর্ঘ্যের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’-এর ঘটনার ব্যাপ্তিকাল বাঙালি জাতি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বছর ১৯২০ সাল থেকে তার মৃত্যু দিবস ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত যা নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে প্রামাণ্যচিত্রটিতে।

২০১৮ সালে সৈয়দ আশিক রহমানের প্রথম প্রযোজিত চলচ্চিত্র ‘জন্মভূমি’ মুক্তি পায়। চলচ্চিত্রটি জাতিসংঘের সদর দপ্তর এবং ১৪টি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। ২০১৯ সালে তিনি তার দ্বিতীয় চলচ্চিত্র ‘যদি একদিন’ নির্মাণ করেন। ছবিটি মূল ধারার চলচ্চিত্র হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে এবং শিশুশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ জিতেছেন আফরিন শিখা রাইসা।

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত আশিক রহমানের তৃতীয় ছবি ‘সাপ লুডু’ ব্যাপক জনপ্রিয়তা পায়। ছবিটিতে নেতিবাচক চরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ জিতেছেন অভিনেতা জাহিদ হাসান।

সৈয়দ আশিক রহমানের সম্প্রতি মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ দর্শকদের মধ্যে অভূতপূর্ব সাড়া ফেলেছে। তার পরবর্তী ছবিগুলোর মধ্যে রয়েছে ‘লিডার : আমিই বাংলাদেশ’, ‘করপোরেট’, ‘প্রেম পুরাণ’, ‘নাক-ফুল’ ইত্যাদি। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ছাড়াও তিনি ‘মানি মেশিন’, ‘অমানুষ’, ‘আনন্দ’, ‘হরিজন পল্লীসহ’ একাধিক ওয়েবফিল্ম নির্মাণ করছেন।

বিশ্ব অটিজম সচেতনতা পুরস্কার :
২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এবারের অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২২ সালে পুরস্কারে ভূষিত হয়েছে আরটিভি। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এ পুরস্কার প্রদান করা হয়।

আরটিভির পক্ষ থেকে এ পুরস্কার গ্রহণ করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

এর বাইরেও দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছ আরটিভি। শ্রেষ্ঠ ডিজিটাল মার্কেটিংয়ের অধীনে বেস্ট ইউটিউব চ্যানেল স্ট্রাটিজি পুরস্কার অর্জন করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া করপোরেশন লিমিটেড আরটিভি। এ ছাড়াও ডিজিটাল মার্কেটিংয়ে সেরা ক্রিয়েটিভ জিনিয়াসের অ্যাওয়ার্ড পেলেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

সিঙ্গাপুরের প্যান প্যাসিফিকে ‘এশিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২’-এর অধীনে সিএমও এশিয়া এই অ্যাওয়ার্ড প্রদান করে। পুরস্কার গ্রহণ করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

এ ছাড়া আরটিভিতে প্রচারিত বেশকিছু প্রোগ্রাম চ্যানেলটিকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।এর মধ্যে উল্লেখযোগ্য ‘এই মুহূর্তে বাংলাদেশ, কেমন বাংলাদেশ চাই, আজ পত্রিকায়, এর মতো টকশো ছাড়াও স্টার অ্যাওয়ার্ড, আলোকিত নারী পদক, আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক, আরটিভি ইয়াং স্টার, ফোক স্টেশন, ইসলামিক ট্যালেন্ট হান্ট। রয়েছে ‘বেঙ্গল সিমেন্ট বাংলার গায়েন’ রিয়েলিটি শো, যা ইতোমধ্যেই দর্শক নন্দিত ও গানের জগতে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। ঈদুল ফিতর ও ঈদুল আজহায় দর্শকদের পছন্দের শীর্ষে ছিলো আরটিভি।

মানুষের কথা বলতে প্রতিষ্ঠার শুরু থেকেই গুরুত্ব ছিল সংবাদ আর সংবাদ পর্যালোচনাভিত্তিক অনুষ্ঠানে। পক্ষপাতহীন খবর ও সাহসী বিশ্লেষণ যেমন উঠে আসে তেমনি তুলে ধরা হয় সাফল্যগাঁথাও। বছরজুড়ে কেমন বাংলাদেশ চাই? ডিপ্লোমেটিক জোন, মিট দ্য লিডার টকশো দর্শক মহলে সমাদৃত হয়।

সব বাধা উপেক্ষা করে একঝাঁক তরুণ সাংবাদিক তুলে আনেন করোনা মহামারি, অনিয়ম-দুর্নীতি, রাজনীতি, অর্থনীতির উত্থান পতনের সব খবর। অনুসন্ধানী সংবাদে উঠে আসে ঘটনার নেপথ্যের খবর।

পাঠকদেরও কাছে টেনেছে আরটিভির আরও একটি শক্তিশালীমাধ্যম আরটিভি অনলাইন।খবরের পেছনের খবরগুলো তুলে আনতে নিরন্তর চেষ্টা সংবাদকর্মীদের। সবার আগে সবশেষ সংবাদ পৌঁছে দিচ্ছে আরটিভি অনলাইন। ক্লিক করার সঙ্গে সঙ্গেই পাঠকরা পেয়ে যান তাদের সব প্রশ্নের উত্তর।

চ্যানেলটির এমন ব্যতিক্রমী আয়োজনের ফলে ভক্ত অনুরাগীদের ভালবাসায় সিক্ত হয়েছে আরটিভি।
১৮ বছরে পদাপর্ণ উপলক্ষে আরটিভির চেয়ারম্যান আলহাজ মোর্শেদ আলম এমপি দেশ-বিদেশের সকল দর্শক, ক্যাবল অপারেটর, বিজ্ঞাপনদাতা, শিল্পী, কলাকুশলী ও শুভানুধ্যায়ীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, গণমানুষের কথা ভেবে আরটিভি আগামীতেও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করবে। নির্মাণ করবে নতুন নতুন মানসম্পন্ন ও শিক্ষণীয় অনুষ্ঠান।

আরটিভির ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, আরটিভির মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের সাথে সম্পৃক্ত সবাই উপকৃত হচ্ছে।আরটিভির এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।দর্শকদের কথা মাথায় রেখে ভিন্ন ধারার অনুষ্ঠান নির্মাণ করা হবে বলেও জানান তিনি।আরটিভির সঙ্গে থাকার জন্য সকল দর্শক, কলাকুশলী, বিজ্ঞাপনদাতা, ও শুভানুধ্যায়ীদের ধন্যবাদ জানান তিনি।

বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের পরিচালক ও আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান বলেন, এ অর্জন আরটিভির সকল সদস্যের। এ পুরস্কার প্রমাণ করে বিশ্বায়নের এই চ্যালেঞ্জ মোকাবিলায় দেশ ছাড়িয়ে সারা বিশ্বের দর্শকদের কাছে আরটিভির জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা।

নতুন বছরেও বস্তুনিষ্ঠ সংবাদ আর মানসম্পন্ন অনুষ্ঠান নির্মাণে সচেষ্ট থাকবেন বলেও জানান আশিক রহমান।

আরটিভির ১৮তম বর্ষে পদার্পণ উপলক্ষে দেশ-বিদেশের সকল দর্শক, ক্যাবল অপারেটর, বিজ্ঞাপনদাতা, শিল্পী, কলাকুশলী ও শুভানুধ্যায়ীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা। টেলিভিশন দর্শক ফেরামের পক্ষ থেকে রইলো শুভেচ্ছা ও অভিনন্দন।

The short URL of the present article is: https://tvforumbd.com/68ug


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান