সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

‘হাওয়া’ নিয়ে কলকাতায় হুল্লোড়, আপ্লুত প্রসেনজিৎ

ফোরাম প্রতিবেদক / ৯৩ জন দেখেছেন
আপডেট : অক্টোবর ২৯, ২০২২
‘হাওয়া’ নিয়ে কলকাতায় হুল্লোড়, আপ্লুত প্রসেনজিৎ
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

চলতি বছরে মুক্তি পাওয়া বাংলাদেশের আলোচিত ছবি ‘হাওয়া’। টানা তিন মাস ধরে দেশের সিনেমা অঙ্গনে আলোচনার শীর্ষে মেজবাউর রহমান সুমন পরিচালিত ছবিটি নিয়ে কলকাতায় রীতিমত হুল্লোড়!

শনিবার (২৯ অক্টোবর) থেকে কলকাতায় শুরু হলো ‘৪র্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’। এই উৎসবের প্রথম দিনেই প্রদর্শিত হলো ‘হাওয়া’। এদিন স্থানীয় সময় বেলা ১টায় নন্দন–১ এ প্রথম প্রদর্শন হয়। বাংলাদেশি এই ছবি দেখতে সকাল থেকে হলের সামনে ভিড় করে কলকাতার সিনেমাপ্রেমীরা।

বাংলাদেশের ‘হাওয়া’ বইবে কলকাতায়

প্রায় ৩ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে ‘হাওয়া’র দেখার সুযোগ পায় কয়েক শো দর্শক। তবে স্থান সংকুলানের কারণে বহু দর্শক এদিন ‘হাওয়া’ দেখতে পারেননি বলে জানা গেছে।

কলকাতার বেশকিছু সিনেপ্রেমী দর্শক বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন। তারা বলছেন, নিকট অতীতে কোনো সিনেমা দেখতে কলকাতাবাসীর এমন আগ্রহ খুব একটা দেখা যায়নি।

এদিন উদ্বোধনের সময় মঞ্চে এসে ‘হাওয়া’ নিয়ে নিজের আগ্রহের কথা তুলে ধরেন পশ্চিম বঙ্গের সিনেমা ইন্ডাস্ট্রির অন্যতম সুপারস্টার প্রসেনজিৎ। তিনি বলেন, ‘হাওয়া’ হলে এসে দেখবো, এটার জন্য আমিও আপনাদের মতো মুখিয়ে ছিলাম। কারণ এটি বাংলা ভাষায় নির্মিত ছবি, বাংলাদেশের ছবি। নন্দনে আসার আগে দেখছিলাম, ‘হাওয়া’ দেখতে মানুষের লম্বা লাইন। এটা দেখে খুব গর্ব হলো।

এসময় তিনি ‘মনের মানুষ’ চঞ্চল চৌধুরীকে ডেকে মঞ্চে তুলেন। হল ভর্তি দর্শক তখন হাত তালি ও চঞ্চলের নামে স্লোগান দিতে থাকে। তৈরী হয় আবেগঘন পরিবেশ। মঞ্চে উঠে প্রসেনজিৎকে পা ছুঁয়ে সালাম করেন চঞ্চল। সেই সঙ্গে জানান, নিজের অনুভূতি।

টাকা নিয়ে ভালোবাসার গান ভাইরাল

‘৪র্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ এর পর্দা নামবে ২ নভেম্বর। ৫ দিনব্যাপী এবারের উৎসবে দেখানো হবে বাংলাদেশের ২৮টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা। এরমধ্যে চারটি প্রামাণ্য চলচ্চিত্র রয়েছে। প্রামাণ্য চলচ্চিত্রগুলো হলো- হাসিনা: অ্যা ডটারস টেল, বধ্যভূমিতে একদিন, একটি দেশের জন্য গান এবং মধুমতি পাড়ের মানুষটি শেখ মুজিবুর রহমান।

২৪টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্রগুলো হলো: গুণিন, হৃদিতা, বিউটি সার্কাস, হাওয়া, পরাণ, পায়ের তলায় মাটি নাই, কালবেলা, চন্দ্রাবতী কথা, চিরঞ্জীব মুজিব, রেহানা মরিয়ম নূর, নোনা জলের কাব্য, রাত জাগা ফুল, লাল মোরগের ঝুঁটি, গোর, গলুই, গণ্ডি, বিশ্বসুন্দরী, রূপসা নদীর বাঁকে, শাটল ট্রেন, মনের মতো মানুষ পাইলাম না, ন ডরাই, কমলা রকেট, গহীন বালুচর, ঊনপঞ্চাশ বাতাস।

এছাড়াও এই উৎসবে দেখানো হবে বাংলাদেশের ৮টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সেগুলো হচ্ছে ধড়, ময়না, ট্রানজিট, কোথায় পাব তারে, ফেরা, নারী জীবন, কাগজ খেলা এবং আড়ং।

The short URL of the present article is: https://tvforumbd.com/ua50


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান