বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন

হলি আর্টিজান নিয়ে সিনেমা মুক্তি না দিতে রিট

ফোরাম প্রতিবেদক / ১৩৭ জন দেখেছেন
আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২৩
হলি আর্টিজান নিয়ে সিনেমা মুক্তি না দিতে রিট
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

আলোচিত জঙ্গি হামলার ঘটনা নিয়ে ভারতে নির্মিত হয়েছে সিনেমা ‘ফারাজ’। ২০১৬ সালের পহেলা জুলাই গুলশানের হলি আর্টিজানের ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত হয় এই ছবি। সম্প্রতি ছবিটি ভারতে মুক্তি পেয়েছে। কিন্তু বাংলাদেশের সিনেমা হল ও অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি না দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করা হয়।

গত দোসরা ফেব্রুয়ারি এই রিট দায়ের করেন হলি আর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। আজ (রোববার) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. বিচারপতি মো. ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

‘ফারাজ’ নামে বলিউডে সিনেমা নির্মাণ বন্ধের জন্য বাংলাদেশের ‘অবিন্তা কবির ফাউন্ডেশন’ এর পক্ষে আইনি নোটিশ পাঠিয়েছে ল ফার্ম ‘লিগ্যাল কাউন্সেল’। এর আগে ২০২১ সালের ৯ আগস্ট সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজ, পরিচালক হানসাল মেহেতা এবং অনুভব সিনহাকে নোটিশটি পাঠানো হয়েছে। আইনজীবী মিতি সানজানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আইনি নোটিশ প্রেরণের বিষয়টি জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, হলি আর্টিজানের হামলায় রুবা আহমেদ তার একমাত্র সন্তান অবিন্তা কবিরকে হারিয়েছেন। ওই ঘটনা সবার কাছে নির্মম হত্যাকাণ্ড হলেও রুবা আহমেদের কাছে এটি একটি নির্মম সত্য। তিনি চান না এ ঘটনা থেকে কোনো কন্টেন্ট নির্মাণ হোক। কারণ, এটি তাকে তার মেয়ের কষ্টদায়ক স্মৃতিকে বারবার জাগিয়ে তুলবে।

এছাড়াও বলা হয়, এটি বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করবে। তাছাড়া সিনেমা নির্মাণের আগে ভুক্তভোগী পরিবারের কাছ থেকেও কোনো ধরনের অনুমতি নেওয়া হয়নি। এই নোটিশের প্রেক্ষিতে কোনো জবাব আসেনি এখনো বলিউড থেকে।

উল্লেখ্য, ২০১৬ সালের পহেলা জুলাই হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনা ঘটে। হামলায় নিহত হন ২০ বছর বয়সী বাংলাদেশি তরুণ ফারাজ আহমেদ। ফারাজ যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় এমরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। ছুটি কাটাতে দেশে এসেছিলেন।

তাকে নিয়ে একটি সিনেমা নির্মাণের ঘোষণা এসেছে বলিউড থেকে। তাই সিনেমাটির নাম রাখা হয়েছে ফারাজ। এখানে ফারাজের চরিত্রে অভিনয় করবেন কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুর৷ এই সিনেমা দিয়েই তার অভিষেক হবার কথা বলিউডে।

The short URL of the present article is: https://tvforumbd.com/f9hf


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান