মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন

সেন্সর বোর্ডে আটকে গেল রাফীর ‘অমীমাংসিত’

বিনোদন প্রতিবেদক / ৪১ জন দেখেছেন
আপডেট : এপ্রিল ২৫, ২০২৪
সেন্সর বোর্ডে আটকে গেল রাফীর ‘অমীমাংসিত’
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

আগে থেকেই এমনটা ধারণা করছিলেন সিনেমা সংশ্লিষ্টরা, অবশেষে সেই অনুমানই সত্য হলো। নির্মাতা রায়হান রাফীর মুক্তিপ্রতীক্ষিত সিনেমা ‘অমীমাংসিত’কে প্রদর্শন উপযোগী নয় বলে চূড়ান্ত রায় দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। বুধবার (২৪ এপ্রিল) এই সিদ্ধান্ত জানিয়েছেন বোর্ডের উপপরিচালক মো. মঈনউদ্দীন।

লিখিত এক চিঠিতে সেন্সর বোর্ডের তরফে জানানো হয় চলচ্চিত্রটি ছাড়পত্র না দেওয়ার পেছনে চারটি উল্লেখযোগ্য কারণ।

কারণগুলো হচ্ছে—(১) চলচ্চিত্রটিতে নৃশংস খুনের দৃশ্য রয়েছে। (২) কাল্পনিক কাহিনি, চিত্রনাট্য ও সংলাপের বিষয়বস্তু বাস্তবতার সাথে মিল রয়েছে। (৩) এ ধরনের কাহিনি বাস্তবে ঘটেছে এবং ঘটনা সংশ্লিষ্ট মামলা উচ্চ আদালতে বিচারাধীন। (৪) চলচ্চিত্রটির কাহিনি/বিষয়বস্তু বিচারাধীন মামলার সাথে মিল থাকায় ভুল বার্তা দিতে পারে এবং তদন্তের বিঘ্ন ঘটাতে পারে।

পাশাপাশি সেন্সর বোর্ডের সদস্যরা আরও মতামত দেন যে, ‘দ্য কোড ফর সেন্সরশিপ অব ফিল্মস ইন বাংলাদেশ, ১৯৮৫ এর ১-এর I, V, VII দফায় বর্ণিত উপাদানসমূহ চলচ্চিত্রটিতে বিদ্যমান থাকায় এটি জনসাধারণের মধ্যে প্রদর্শন উপযোগী নয়। তাই বাংলাদেশ সেন্সরশিপ আইনের বিধি ১৬(৫) মোতাবেক উক্ত চলচ্চিত্রের সেন্সর আবেদনপত্র নির্দেশক্রমে অগ্রাহ্য করা হলো। তবে এই সিদ্ধান্তপত্র প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে ছবিটি প্রদর্শনের বিষয়টি বিবেচনা করার জন্য সরকার বরাবর আপিল আবেদন করার সুযোগ রয়েছে প্রযোজক-পরিচালকদের।’

ফজলুল হক ইনস্টিটিউট অব মিডিয়া স্টাডিজের পক্ষে ছবিটির প্রযোজক শহিদুল আলম সাচ্চু। নির্মিত হয়েছে ইমপ্রেস টেলিফিল্মসের অঙ্গপ্রতিষ্ঠান স্ট্রিমিং প্ল্যাটফর্ম আইস্ক্রিনের জন্য।

প্রযোজকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, ওটিটি কনটেন্টের ক্ষেত্রে এখনও সেন্সর কার্যকর হয়নি। তবু চিঠি দিয়ে নিজেদের আগ্রহে রায়হান রাফী নির্মিত ‘অমীমাংসিত’ দেখতে চায় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড! গত মার্চের প্রথম সপ্তাহে ছবিটি জমা দেওয়া হয়। তখন নির্মাতা আত্মবিশ্বাস নিয়ে বলেছিলেন, তাঁর ছবি ছাড়পত্র পেয়ে যাবে। কারণ তিনি এমন কোনো কনটেন্ট নির্মাণ করেননি, যেটা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে। না, রাফীর আত্মবিশ্বাস বাস্তবে ফলেনি। সেন্সর জটিলতায় আটকেই গেল ছবিটি। এরমধ্যে টিজার-ট্রেলার প্রকাশ করে কয়েক দফা ছবিটি মুক্তির তারিখ পেছানো হয়েছে।

এ প্রসঙ্গে আইস্ক্রিনের প্রকল্প পরিচালক ও চিত্রনায়ক রিয়াজ আহমেদ আক্ষেপ করে বলেন, ‘গত ঈদে ঘোষণা দিয়েও বহুল প্রতীক্ষিত সিনেমাটি মুক্তি দিতে পারিনি। এ জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। সেন্সর সার্টিফিকেট পাওয়া সাপেক্ষে, অতি দ্রুত সিনেমাটি মুক্তি দেওয়ার ইচ্ছা রাখছি। কারণ, বাংলাদেশের প্রচলিত আইন ও সংবিধানের প্রতি আমরা শ্রদ্ধাশীল।’

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারি প্রকাশ্যে আসে সিনেমাটির টিজার। এতে মুখ্য চরিত্রে রয়েছেন ইমতিয়াজ বর্ষণ ও তানজিকা আমিন। এ ছাড়া আরও কয়েকজন অভিনয়শিল্পী রয়েছেন, যা এখনও প্রকাশ্যে আসেনি। পোস্টার ও টিজারেও তাঁদের মুখ কালো কাপড়ে ঢেকে রাখা হয়েছে। এর মাধ্যমে গল্পের রহস্য জিইয়ে রাখতে চেয়েছেন নির্মাতা। কিন্তু এখন সিনেমাটির মুক্তি নিয়েই অনিশ্চয়তা বাসা বাঁধতে চলেছে!

এদিকে, সেন্সর বোর্ড সিনেমাটি আটকে দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন নেটিজেনরা। সেন্সর বোর্ডের এমন সিদ্ধান্তের সমালোচনা করছেন তাঁরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান