সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

সর্বকালের সেরা ১০০ চলচ্চিত্রের তালিকার শীর্ষে নারী নির্মাতা

ফোরাম প্রতিবেদক / ৭২ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ৩, ২০২২
সর্বকালের সেরা ১০০ চলচ্চিত্রের তালিকার শীর্ষে নারী নির্মাতা
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

ব্রিটিশ ফিল্ম ইন্সটিটিউটের ম্যাগাজিন সাইট অ্যান্ড সাউন্ড তাদের নির্বাচিত সর্বকালের সেরা ১০০টি ছবির তালিকা প্রকাশ করেছে। এই তালিকার প্রথম স্থানে আছে বেলজিয়ামের পরিচালক শ্যানটাল অ্যাকাম্যানের ১৯৭৫ সালের ছবি ‘জিন ডিয়েলম্যান, ২৩ কুয়াই ডু কমার্স, ১০৮০ ব্রুক্সেলস’। সাইট অ্যান্ড সাউন্ডের ৭০ বছরের ইতিহাসে এই প্রথম কোনও নারী পরিচালকের ছবি প্রথম স্থান অধিকার করল।

তালিকায় একমাত্র ভারতীয় ছবি হিসেবে জায়গা করে নিয়েছে সত্যজিৎ রায়ের পথের পাঁচালী। সত্যজিৎ রায় পরিচালিত ‘অপুর ট্রিলজি’র প্রথম ভাগ ছিল ‘পথের পাঁচালী’। ছবিটি ১৯৫৫ সালে মুক্তি পেয়েছিল। এই ছবি তালিকার ৩৫ নম্বরে জায়গা করে নিয়েছে।

১৯৫২ সাল থেকে এখন পর্যন্ত প্রতি দশ বছরে একবার করে ব্রিটিশ পত্রিকা ‘সাইট অ্যান্ড সাউন্ড’ সর্বকালের সেরা ১০০টি ছবির তালিকা প্রকাশ করে। এবারের তালিকায় ১৬৩৯ জনের ভোট নেওয়া হয়েছে। বিভিন্ন পেশার এই ভোটাররা তাদের পছন্দের সেরা ১০টি ছবির নাম লিখে ভোট দিয়েছেন। তার ভিত্তিতেই তৈরি হয়েছে এই তালিকা।

তালিকার প্রথম দশে ‘জিন ডিয়েলম্যান, ২৩ কুয়াই ডু কমার্স, ১০৮০ ব্রুক্সেলস’ ছাড়াও আছে ‘ভার্টিগো’, ‘সিটিজেন কেন’, ‘টোকিও স্টোরি’, ‘ইন দ্য মুড ফর লাভ’, ‘২০০১: এ স্পেস ওডিসি’, ‘ব্যু ট্রাভেইল’, ‘মুলহোল্যান্ড ড্রাইভ’, ‘ম্যান উইথ আ মুভি ক্যামেরা’ ও ‘সিংগিং ইন দ্য রেইন’।

এবারের তালিকায় বেশ কিছু নতুন ছবি জায়গা করে নিয়েছে যার মধ্যে ২০১৯ সালে মুক্তি প্রাপ্ত দুটি ছবি, ‘লেডি অন ফায়ার’, ‘প্যারাসাইট’ আছে। আরও আছে ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘মুনলাইট’। সূত্র: দ্য গার্ডিয়ান

The short URL of the present article is: https://tvforumbd.com/m0g6


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান