শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন

সরকারি ফোনে টিকটক নিষিদ্ধ করছে অস্ট্রেলিয়া

ফোরাম প্রতিবেদক / ৮১ জন দেখেছেন
আপডেট : এপ্রিল ৪, ২০২৩
সরকারি ফোনে টিকটক নিষিদ্ধ করছে অস্ট্রেলিয়া
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

আন্তর্জাতিক ডেস্ক: চীনের তৈরী অ্যাপ টিকটকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। চলতি সপ্তাহেই দেশটির সরকারি ফোনে এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হতে পারে। ব্যবহারকারীর ডেটা পশ্চিমা নিরাপত্তা স্বার্থকে ক্ষুন্ন করে চীনা সরকারের হাতে চলে যেতে পারে এমন আশঙ্কায় টিকটকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, অস্ট্রেলিয়া চলতি সপ্তাহে সরকারি ফোনে টিকটকের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেবে। অস্ট্রেলিয়ান সংবাদপত্রগুলো জানিয়েছে, স্বরাষ্ট্র দপ্তরের পর্যালোচনা শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ সরকারি ডিভাইসে টিকটক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে সম্মত হয়েছেন।

এছাড়াও জানা গেছে ভিক্টোরিয়া প্রদেশও সরকারি ফোনে চীনা এই ভিডিও অ্যাপ নিষিদ্ধ করবে। ফেডারেল সরকারের নির্দেশনা অনুসরণ করবে ভিক্টোরিয়া। একই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এর আগে অস্ট্রেলিয়ার পাশের দেশ নিউজিল্যান্ডের আইনপ্রণেতাদের ব্যবহৃত ডিভাইস থেকে টিকটক তুলে নেওয়া হবে বলে জানিয়েছে দেশটি। টিকটকের মালিকানায় রয়েছে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স। দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে, জনপ্রিয় এই অ্যাপ ব্যবহার করে চীন নজরদারি করছে। ব্যবহারকারীদের তথ্য টিকটক কর্তৃপক্ষ চীনের হাতে তুলে দেয়। চীনের এসব পদক্ষেপ পশ্চিমা দেশগুলোর জন্য গুরুতর নিরাপত্তা হুমকি।

তবে টিকটক কর্তৃপক্ষ বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে। প্রতিষ্ঠানটির দাবি, তারা কোনো গোপন নজরদারির সঙ্গে যুক্ত নয়। এমনকি ব্যবহারকারীদের তথ্যও তারা চীন সরকারের সঙ্গে বিনিময় করে না।

The short URL of the present article is: https://tvforumbd.com/9hnv


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান