মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন

সময়’র প্রতিষ্ঠাবার্ষিকীতে শিল্পকলায় ‘ভাগের মানুষ’

ফোরাম প্রতিবেদক / ১০০ জন দেখেছেন
আপডেট : মে ৩, ২০২৩
সময়’র প্রতিষ্ঠাবার্ষিকীতে শিল্পকলায় ‘ভাগের মানুষ’
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

০৫ মে ২০২৩ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় নাট্যদল ‘সময়’ এর ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। সময় একটি গতি, সময় সামাজিকগণের সুস্থা চেতনা বিকাশের পথিকৃৎ। সময় একটি সাংস্কৃতিক সংগঠন। এই সংগঠনের জন্ম ১৯৭৭ সালের ৫ মে। সময় আজন্মকাল থেকেই গণ মানুষের কথা বলে। সময় শিল্পের শুদ্ধতায় সুস্থ সংস্কৃতির চর্চা এবং দেশজ সংস্কৃতি লালনের পাশাপাশি বিশ্ব সংস্কৃতির ভান্ডারের নন্দিত বিষয়সমূহ এবং মুক্তিযুদ্ধের চেতনাকে আমাদের সংস্কৃতির মাধ্যমে উপস্থাপনে আজন্ম প্রত্যয়ী। শুরুতে গণসঙ্গীত দিয়ে শুরু হলেও পরবর্তীতে সময় নিয়মিতভাবে পথ নাটক এবং আরো পরে মঞ্চ নাটক নির্মাণে মনযোগী হয়। সময়ের উল্লেখযোগ্য পথ নাটকের মধ্যে রয়েছে কবর, রেফারী, জননী বীরাঙ্গনা, এখানে এখনো, গণরায়। উল্লেখযোগ্য মঞ্চ নাটকের মধ্যে রয়েছে আসমান তারা শাড়ি, একাত্তরের ক্ষুদিরাম, ভাগের মানুষ, সাদা ঘোড়া, শেষ সংলাপ, যযাতী।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ০৫ মে শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে সময় এর জনপ্রিয় নাটক ‘ভাগের মানুষ’। পাকিস্তানের লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন বিশিষ্ট নাট্যজন আলী যাকের। এটি ‘সময়’ এর ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে দেশে ও দেশের বাইরে নাটকটির প্রদর্শণী করে আসছে সময়। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ইয়ামিন জুয়েল, রেজাউর রহমান রিজন, ফখরুল ইসলাম মিঠু, মাহমুদুল আলম, মানসুরা রশীদ লাভলী, তোফায়েল সরকার, সুনীতা বড়ুয়া, আলমগীর হোসেন, মৌসুমী আক্তার, মমিনুল হক সানী, চন্দন বোস, রাকিবুল হাসান, সাঈফ প্রমূখ।

‘১৯৪৭ সালের দেশ বিভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষ বাস্পের তেজ তখনও নিভে যায়নি। কিন্তু ভৌগলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেবার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রনা, প্রিয়জন হারানোর বেদনা তখনও জ্বল জ্বল করছে মানুষের বুকে। মানুষের ভলোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখন্ডিত করে উপমহাদেশের এই মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দু’টি রাষ্ট্র। অথচ দেশ ভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দু’দেশের মধ্যে বিনিময় বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনময়ে পাগল।’ এমন গল্পই দেখা যাবে ‘ভাগের মানুষ’ নাটকটিতে।

The short URL of the present article is: https://tvforumbd.com/2m9z


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান