রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

শুরু হচ্ছে নর্থ আমেরিকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল

ফোরাম প্রতিবেদক / ৪২৪ জন দেখেছেন
আপডেট : সেপ্টেম্বর ১১, ২০২০
শুরু হচ্ছে নর্থ আমেরিকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

তিনদিনব্যাপী সিলভার আই নর্থ আমেরিকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ।

উৎসবের আয়োজক ক্রিয়েটিভ মাইন্ড মিরর-সিএমএম। এতে অন্তত ১২টি দেশের ২০টি শর্ট ফিল্ম ও দুটি বিশেষ চলচ্চিত্র এবং তিনটি নাটক প্রদর্শিত হবে।

উৎসবে যুক্তরাষ্ট্র, ভারত, বাংলাদেশ, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ থেকে চলচ্চিত্র বোদ্ধা, নির্মাতা, পরিচালক, অভিনয়শিল্পী ও সমালোচকরা অংশ নেবেন। পুরো উৎসবটি আইএমডিসি সিলভারস্ক্রিন ভার্চুয়াল মাল্টিপ্লেক্সে দেখা যাবে।

১৮ সেপ্টেম্বর উৎসবের উদ্বোধন করবেন নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল রনধির যশোয়াল। উদ্বোধনী পর্বে আলোচক হিসেবে থাকবেন ভারতীয় আমেরিকান ফিল্মমেকার মিরা নায়ার, ভারতীয় অভিনয়শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়, অভিনয়শিল্পী ও নির্মাতা অপর্ণা সেন, অভিনয়শিল্পী প্রসেনজিৎ চ্যাটার্জি, বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, মার্কিন চলচ্চিত্র নির্মাতা অ্যান্ড্রে ওয়েস, থিয়েটার স্কলার ফারলে রিচমন্ড এবং ইতালির পরিচালক অ্যান্টোনিও তিবালদি।

উদ্বোধনী দিনে সাংস্কৃতিক পর্বে থাকবে ওস্তাদ রশীদ খান ও তার পুত্র আরমান খানের যুগলবন্দি এবং বিরশা চ্যাটার্জির জাজ পরিবেশনা। এছাড়া ইন্দো-ওয়েস্টার্ন ডান্স গ্রুপ সাফেয়ার ক্রিয়েশনের নাচের পরিবেশনা থাকবে।

তিনদিনব্যাপী উৎসবের বিভিন্ন পর্বে আরও অংশ নেবেন চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ, অভিনয়শিল্পী ঋতুপর্ণা সেনগুপ্তা ও সাহেব চ্যাটার্জি প্রমুখ। উৎসবে অপর্ণা সেনের ছবি সোনাটা এবং বাংলাদেশের তরুণ নির্মাতা চৈতালী সমাদ্দার ও সাইফুল আকবর খানের শর্টফিল্ম সি ইউ-সহ ভারত, বাংলাদেশ, ব্রাজিল, জার্মানী, বেলজিয়াম, স্পেন, গ্রিস, পোল্যান্ড, খিরজিস্তান, মিয়ানমারের ২৩টি ছোট-বড় চলচ্চিত্র, তিনটি নাটক ও একটি ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের ফিল্ম প্রদর্শিত হবে।

২০ সেপ্টেম্বর উৎসবের শেষ দিনে রবীন্দ্রনাথ ঠাকুরের গানের সাথে নিরীক্ষাধর্মী পরিবেশনা এবং সারোদ-রিসাইটাল পরিবেশন করবেন পন্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার।

আয়োজকরা জানিয়েছেন, কোভিড উনিশ মহামারির কারণে উৎসবটি সম্পূর্ণভাবে ভার্চুয়াল অনুষ্ঠিত হবে। তবে প্রযুক্তির দিক দিয়ে এমন ভাবে উৎসবটি ডিজাইন করা হয়েছে যাতে দর্শকরা স্বাভাবিক উৎসবের মতোই আমেজ পাবেন।

উৎসবের আয়োজক ক্রিয়েটিভ মাইন্ড মিরর-এর কর্ণধার চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণা দাসদত্ত জানান, প্রথমবারের মতো সিলভারআই নর্থ আমেরিকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল-এর আয়োজন করছেন তারা। তিনি বলেন, বৈশ্বিক করোনা ভাইরাসের কারণে ডিজিটাল প্ল্যাটফর্মে পুরো উৎসবটি অনুষ্ঠিত হবে। তবে ভার্চুয়াল হলেও আয়োজনে সশরীরে উপস্থিত থাকার একটি আমেজ পাবেন দর্শকরা।

উৎসবের অন্যতম আয়োজক পিনাকি দত্ত বলেন, করোনা মহামারির কারণে কোথাও কোনো উৎসব-অনুষ্ঠান হচ্ছে না। সব কিছু বন্ধ রয়েছে। এ অবস্থায় আমরা অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল ভাবে ভার্চুয়াল ফিল্ম ফেস্টিভালের আয়োজন করেছি। ইতোমধ্যে আমরা বিভিন্ন দেশের খ্যাতিমান চলচ্চিত্রকার, অভিনয়শিল্পী ও চলচ্চিত্র বোদ্ধাদের কাছ থেকে ভাল সাড়া পাচ্ছি। আশা করছি ডিজিটাল প্ল্যাটফর্মে এই প্রথম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালটি সফল হবে।

আয়োজকরা জানান, সিলভার আই নর্থ আমেরিকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে অংশ নিতে আগ্রহীদের ১৫ ডলার মূল্যের টিকেট সংগ্রহ করতে হবে।

The short URL of the present article is: https://tvforumbd.com/da32


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান