বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

শিল্পকলা পদক পেলেন ১৮ গুণীজন ও দুই সংগঠন

ফোরাম প্রতিবেদক / ২৫০ জন দেখেছেন
আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০২২
শিল্পকলা পদক পেলেন ১৮ গুণীজন ও দুই সংগঠন
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

২০১৩ সাল থেকে দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তারই ধারাবাহিকতায় বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১৮ গুণীজন ও দুই সংগঠনকে প্রদান করা হলো ‘শিল্পকলা পদক ২০১৯ ও ২০২০’।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় পদক বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জেনিফার-বেনের প্রতারণা বিরোধী চুক্তি সই

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

অনষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রি কে.এম খালিদ এমপি এবং স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

করোনা মহামারির কারণে ‘শিল্পকলা পদক’ এর অনুষ্ঠান স্থগিত থাকায় এবার ২০১৯ ও ২০২০ দু’বছর এর পদক একসাথে প্রদান করা হয়। ২০১৯ সালে একটি সংগঠনসহ দশজন ও ২০২০ সালে একটি সংগঠনসহ দশজন করে মোট বিশ জনকে এ পদক প্রদান করা হয়।

যেসব সিনেমা হলে দেখা যাবে জয়ার ‘বিউটি সার্কাস’

১৮ গুণীজন ও দুটি সংগঠন হলো- মাসুদ আলী খান, মলয় ভৌমিক, হাসিনা মমতাজ, মাহমুদুর রহমান বেণু, আবদুল মান্নান, শহিদ কবীর, অনুপম হায়াৎ, শামীম আখতার, লুবনা মারিয়াম, শিবলী মোহাম্মদ, শম্ভু আচার্য্য, শাহ আলম সরকার, মো. মনিরুজ্জামান, মো. সামসুর রহমান, এম এ তাহের, আ ন ম শফিকুল ইসলাম স্বপন, হাসান আরিফ, ডালিয়া আহমেদ। এছাড়া দুটি সংগঠন হলো ছায়ানট ও দিনাজপুর নাট্য সমিতি।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’-এর জন্য মনোনীত ব্যক্তি/ব্যক্তিগণের প্রত্যেককে ১টি করে স্বর্ণপদক (১ ভরি), সনদপত্র এবং ১,০০,০০০/-(এক লক্ষ) টাকার চেক প্রদান করা হয়। পদক প্রদানের জন্য তালিকাভুক্ত ক্ষেত্র ১২টি। সেগুলো হলো কণ্ঠসংগীত, যন্ত্রসংগীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক। প্রতি বছর তালিকাভুক্ত ক্ষেত্র থেকে নির্বাচিত ১০টি ক্ষেত্রে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান