বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:১৭ পূর্বাহ্ন

যে কারণে আর্জেন্টিনার তৃতীয় গোল নিয়ে বিশ্বজুড়ে তুমুল বিতর্ক

ফোরাম প্রতিবেদক / ৮৫ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ২০, ২০২২
যে কারণে আর্জেন্টিনার তৃতীয় গোল নিয়ে বিশ্বজুড়ে তুমুল বিতর্ক
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

শিরোপার নিষ্পত্তি হয়েছে। নিজ নিজ দেশে ফিরেছে আর্জেন্টিনা ও ফ্রান্স। চলছে উৎসব। ফাইনালে ফ্রান্সকে কাঁদিয়ে ৩৬ বছর পর শিরোপা উল্লাসে মেতেছে আর্জেন্টিনা। কিন্তু এরই মধ্যে গণমাধ্যমজুড়ে চলছে আর্জেন্টিনার তৃতীয় গোলটি নিয়ে তুমুল বিতর্ক।

ফ্রান্সের বিপক্ষে কাতার বিশ্বকাপের ‍রুদ্ধশ্বাস ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ২-২ ড্র হয়। অতিরিক্ত সময়ে খেলা গড়ালে ১০৮ মিনিট গোল করে ফের আর্জেন্টিনাকে এগিয়ে নেন মেসি। ঠিক সেসময় উল্লাসে মাঠে নেমে পড়েন আর্জেন্টিনা দলের অতিরিক্ত খেলোয়াড়রা। আর এ নিয়েই শুরু বিতর্ক…

ফরাসি গণমাধ্যম এল একুইপ আর্জেন্টিনার শেষ গোল বাতিলের দাবি তুলেছে। তাদের দাবি, ‘অতিরিক্ত আবেগী হয়ে গোলের আগে মাঠে ঢুকে পড়েন দুই আর্জেন্টাইন ফুটবলার। নিয়ম অনুযায়ী গোলটি বাতিল হওয়ার কথা।’

ফিফার নিয়ম বলছে, কোনও গোল হওয়ার পর রেফারি যদি লক্ষ্য করেন গোলের আগেই অতিরিক্ত খেলোয়াড় মাঠে তাহলে গোল বাতিল করে পুনরায় খেলা শুরু করতে হবে। অতিরিক্ত খেলোয়াড় মাঠের যেখানে ছিলেন সেখান থেকে ফ্রি-কিকের মাধ্যমে খেলা শুরু হবে। গোলটি ভারে চেক হলেও অতিরিক্ত খেলোয়াড়ের মাঠে ঢোকার বিষয়টি চেক করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে পারেনি এল একুইপ।

শুধু তাই নয়, সামাজিক মাধ্যম টুইটারেও বিতর্ক তুমুল জমে উঠেছে। একে একে সবাই ধুয়ে দিচ্ছেন রেফারিকে। কেননা বারবার ভার্চুয়াল এসিস্টেন্ট রেফারির সহায়তা নেওয়া হলেও ওই গোলের সময় কেন নেওয়া হলো না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। ওই গোলটি একেবারে সহজও ছিল না। গোলটি গোললাইন অতিক্রম করেছিল ঠিকই। কিন্তু অন্তত রেফারির উচিত ছিল একবার রিভিউ নেওয়ার। এমনটাই বলছেন, ইএসপিএনের এডিটর ডেল জনসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান