মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

মান্নার শেষ সিনেমা ‘জীবন যন্ত্রণা’ মুক্তি পাবে ১৫ ডিসেম্বর

ফোরাম প্রতিবেদক / ১৬২ জন দেখেছেন
আপডেট : সেপ্টেম্বর ১, ২০২৩
মান্নার শেষ সিনেমা ‘জীবন যন্ত্রণা’ মুক্তি পাবে ১৫ ডিসেম্বর
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

দেশের জনপ্রিয় চিত্রনায়ক আসলাম তালুকদার মান্না দেড় দশক আগে হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। মারা যাওয়ার আগে কাজ করছিলেন ‘জীবন যন্ত্রণা’ নামক একটি সিনেমায়। তখন এই ছবির নাম ছিল ‘লীলামন্থন’। পরে সেন্সর বোর্ডের আপত্তির কারণে নাম পরিবর্তন করা হয় মুক্তিযুদ্ধভিত্তিক এই সিনেমাটির।

মান্না মারা যাওয়ার পর বেশ কয়েকবার ছবিটি মুক্তি দিতে চাইলেও নানান জটিলতায় আলোর মুখ দেখেনি ‘জীবন যন্ত্রণা’ ছবিটি। তবে মান্না ভক্তদের জন্য বড় সুখবর হচ্ছে, চলতি বছরের ১৫ ডিসেম্বর মুক্তি পাবে মান্না অভিনীত শেষ এই সিনেমাটি। বিজয় দিবস উপলক্ষ্যে প্রেক্ষাগৃহে আসছে মান্না অভিনীত শেষ সিনেমা। ছবির প্রযোজক খোরশেদ আলম খসরু গণমাধ্যমকে এমনটাই নিশ্চিত করেছেন ।

খসরু বলেন, ‘মুক্তিযুদ্ধের সময়কার গল্প নিয়ে সিনেমাটি, তাই সংগত কারণে মুক্তিযুদ্ধের বিশেষ দিনকে সামনে রেখেই ছবিটি মুক্তি দিতে চাই। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ ডিসেম্বর মুক্তি পাবে মান্না অভিনীত এই সিনেমাটি।

ছবিটির প্রোযোজক খসরু আরও জানায় কেনো নায়ক মান্নার মৃত্যুর এত দিন পর ছবি মুক্তি দেওয়া হবে, শুরুতে ছবিটি “লীলামন্থন’ নাম দিয়ে সিনেমার কাজ শুরু করেছিলাম। ওই নামেই ২০১১ সালে সেন্সরে জমা দিই। নাম নিয়ে সেন্সর বোর্ডের আপত্তির কারণে ছাড়পত্র পেতে দেরি হয়। নানা জটিলতার কারণে সিনেমাটি মুক্তি দেওয়া আর সম্ভব হয়নি। এর মাঝে করোনার কারণেও মুক্তি পিছিয়ে যায় ছবিটির। আমি মনে করি যে, এই সময়ে তারকাবহুল সিনেমাটির আবেদনও অনেকটাই কমে গেছে। সিনেমাটি মুক্তি দিলে হয়তো লোকসান হতে পারে। এরপরও এটি মুক্তি দিতে চাই যেহেতু মান্নার শেষ ছবি এটি। মান্নাভক্ত ও সাধারণ দর্শক অপেক্ষায় আছেন সিনেমাটির জন্য।’

এই ছবির পরিচালক জাহিদ হোসেন বলেন, ‘জীবন যন্ত্রণা’ সিনেমাটির শেষ দৃশ্য ও ডাবিংয়ের কাজ শেষ করে যেতে পারেননি আমাদের মান্না। এর আগেই পৃথিবী থেকে চিরবিদায় হন তিনি। পরে ডামি ব্যবহার করে গ্রেনেড হামলায় তার শহিদ হওয়ার দৃশ্যধারণ করা হয় ছবিটিতে। মান্নার অংশের আংশিক কিছু ডাবিং করেন অভিনেতা রাতিন।

মুক্তিযুদ্ধের সময়ের একদল যৌনকর্মীর মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমা ‘জীবন যন্ত্রণা’। এই সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, শহিদুল আলম সাচ্চু, আনোয়ারা, মিশা সওদাগরসহ আরও অনেকে।

The short URL of the present article is: https://tvforumbd.com/embz


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান