রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

ভিয়েতনামের রাষ্ট্রীয় পদক পাচ্ছেন নৃত্যশিল্পী পূজা সেন

ফোরাম প্রতিবেদক / ৯৩ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ২৪, ২০২২
ভিয়েতনামের রাষ্ট্রীয় পদক পাচ্ছেন নৃত্যশিল্পী পূজা সেন
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিদেশিদের জন্য ভিয়েতনাম সরকারের সর্বোচ্চ পর্যায়ের রাষ্ট্রীয় সম্মাননাগুলোর একটি হলো ‘ফ্রেন্ডশিপ মেডেল’। বাংলাদেশের তরুণ নৃত্যশিল্পী পূজা সেনগুপ্তকে ফ্রেন্ডশিপ মেডেল দিচ্ছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। ভিয়েতনামের প্রেসিডেন্টের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে চিঠি লিখে পূজা সেনগুপ্তকে এই পুরস্কার প্রাপ্তির ব্যাপারে অবহিত করেছেন বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন।

চিঠিতে বলা হয়েছে, ভিয়েতনাম ও বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ককে সুদৃঢ় করতে অবদান রাখা এবং ‘হোচিমিন: আ জার্নি টু এক্সপ্লোর দ্য লাইট উইদইন’ শিল্পকর্ম নির্মাণে অসাধারণ নৈপুণ্য প্রদর্শনের জন্য ভিয়েতনামের রাষ্ট্রপতির পক্ষ থেকে পূজা সেনগুপ্তকে ফ্রেন্ডশিপ মেডেল সম্মাননায় ভূষিত করা হয়েছে।

এ উপলক্ষ্যে ঢাকাস্থ ভিয়েতনাম দূতাবাসে আগামী ২৮ ডিসেম্বর বুধবার সকাল ১১টায় একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। এ অনুষ্ঠানে ভিয়েতনামের প্রেসিডেন্টের পক্ষ থেকে পূজা সেনগুপ্তর হাতে ফ্রেন্ডশিপ মেডেল তুলে দেবেন ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন। এ বছর একমাত্র বাংলাদেশি হিসেবে এই পুরস্কার পাচ্ছেন তরুণ নৃত্যশিল্পী ও সাংস্কৃতিক উদ্যোক্তা এবং তুরঙ্গমীর প্রতিষ্ঠাতা পরিচালক পূজা সেনগুপ্ত।

উল্লেখ্য, ২০১৯ সালে কিংবদন্তি নেতা হোচিমিনের জীবন নিয়ে একটি নৃত্য প্রযোজনা নির্মাণের জন্য তুরঙ্গমীকে আনুষ্ঠানিক চিঠি দেয় ভিয়েতনাম দূতাবাস। ২০১৯ সালের ৫-৬ সেপ্টেম্বর তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের প্রযোজনায় এবং ভিয়েতনাম সরকারের পৃষ্ঠপোষকতায় প্রথম মঞ্চে আসে বিশ্বের প্রথম জীবনীভিত্তিক ড্যান্স থিয়েটার ‘হোচিমিন’।

প্রথম প্রদর্শনীতেই দর্শক, সমালোচক, মিডিয়া এবং দেশি-বিদেশি দর্শকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয় প্রযোজনাটি। ড্যান্স থিয়েটার হোচিমিন পূজা সেনগুপ্তর একটি মৌলিক প্রযোজনা যা ঐ বছরই ইউনেস্কোর ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিলের প্যানোরমায় প্রথম বাংলাদেশি প্রযোজনা হিসেবে জায়গা করে নেয়।

প্যানোরমায় পূজা সেনগুপ্তর হোচিমিন প্রযোজনাটিকে বিশ্বের প্রথম জীবনীমূলক নৃত্য নাটক হিসেবে উল্লেখ করা হয়। ৪০ মিনিট দৈর্ঘের এই প্রযোজনার মূল ভাবনা, নকশা, পাণ্ডুলিপি, নৃত্য নির্মাণ ও নির্দেশনায় ছিলেন পূজা সেনগুপ্ত।

কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৯ সালে প্রথম বাংলাদেশি নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে তুরঙ্গমী স্কুল অব ড্যান্স এবং ব্যক্তিগতভাবে পূজা সেনগুপ্ত ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল ইউনেস্কোর সদস্যপদ লাভ করেন। সংস্কৃতিকে উদ্যোগ হিসেবে গড়ে তরুণ শিল্পীদের কাজের ক্ষেত্র নির্মাণের জন্য ২০১৮ সালে সম্মানজনক উদ্যোক্তা পুরস্কার ‘নুরুল কাদের সম্মাননা’ লাভ করেন পূজা সেনগুপ্ত।

The short URL of the present article is: https://tvforumbd.com/mblo


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান