বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন

ভাষা শহীদদের শ্রদ্ধা বুবলীর

ফোরাম প্রতিবেদক / ১৩২ জন দেখেছেন
আপডেট : ফেব্রুয়ারি ২১, ২০২৩
ভাষা শহীদদের শ্রদ্ধা বুবলীর
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

রক্তরাঙা পলাশ হয়ে ফুটে থাকা রফিক, সালাম, বরকত, জব্বারদের রক্তে রাঙানো অমর একুশে ফেব্রুয়ারি আজ। দিনটি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নামেও স্বীকৃত।

যাদের রক্ত ও প্রাণের বিনিময়ে শৃঙ্খলমুক্ত হয়েছিল মায়ের ভাষা বাংলা; তাদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও সাধারণ থেকে তারকা অনেকেই নিজেদের অনুভূতি ব্যক্ত করছেন। তেমনই একজন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী বুবলী।

মঙ্গলবার সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে ছেলে শেহজাদ খান বীরের সঙ্গে একগুচ্ছ ছবি পোস্ট করেছেন বুবলী।

ছবিতে অভিনেত্রীকে দেখা যায় চিকন কালো পাড়ের সাদা শাড়িতে। আঁচল জুড়ে রক্তলাল সূর্যের প্রতীক আর তার চারপাশে বাংলা বর্ণমালার নকশা।

নিজের শাড়ির সঙ্গে মিলিয়ে ছেলে বীরের পাঞ্জাবির নকশা করিয়েছেন অভিনেত্রী।

ছবিগুলোর ক্যাপশনে বুবলী লেখেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা আন্দোলনের সকল বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি।’

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর রাত ১২টা ১৪ মিনিটে শহীদ মিনার সর্বস্তরের মানুষের জন্য খুলে দেয়া হয়।

২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিতে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উত্থাপন করা হয়। এতে ১৮৮টি দেশ সমর্থন জানায়। আর তাতেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পায় অমর একুশে।

২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশগুলোর মধ্যে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান