সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

বচ্চন পরিবারের সদস্যদের শিক্ষাগত যোগ্যতা কী?

ফোরাম প্রতিবেদক / ৭৭ জন দেখেছেন
আপডেট : অক্টোবর ২৫, ২০২২
বচ্চন পরিবারের সদস্যদের শিক্ষাগত যোগ্যতা কী?
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

তারকাদের জীবনধারা, অন্দরের কথা নিয়ে কৌতূহলের শেষ নেই সাধারণের। বলিপাড়ার প্রভাবশালী পরিবারগুলির মধ্যে অন্যতম বচ্চন পরিবার। অমিতাভ বচ্চনের অভিনয়ে মুগ্ধ সবাই। জানেন কি, অমিতাভ এবং তাঁর পরিবারের শিক্ষাগত যোগ্যতা?

তুরস্কে অবসর যাপন করছেন নুসরাত ফারিয়া

তারকাদের বন্ধু-বান্ধব কারা? কে পড়াশোনায় ভাল ছিলেন, কে আবার একদমই পড়াশোনা করতে পছন্দ করতেন না—এগুলো জানতে পারলে মন্দ হয় না। এই যেমন করিশমা কাপূর, রানি মুখোপাধ্যায়েরা স্কুল পাশের আগেই নাম লিখিয়ে ছিলেন এই ফিল্ম ইন্ডাস্ট্রিতে। কিংবা শাহরুখ খানের কাছে পড়াশোনা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তেমনই জানেন কি, বলিউডের সবচেয়ে প্রভাবশালী বচ্চন পরিবারের সদস্যরা কোন বিষয় নিয়ে পড়াশোনা করেছেন? কত দূরই বা পড়াশোনা করেছেন?

কবীর সুমনের সঙ্গে গাইলেন আসিফ

এলাহাবাদের সম্ভ্রান্ত পরিবারে জন্ম অমিতাভ বচ্চনের। বাবা ছিলেন বিশিষ্ট কবি হরিবংশ রাই বচ্চন। সাহিত্য, কবিতার মাঝেই বেড়ে ওঠা বিগ বি’র। নৈনিতালের ‘শেরউড কলেজ’ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন অভিনেতা। দশম শ্রেণি পর্যন্ত পড়েছিলেন এলাহাবাদ বয়েজ স্কুলে। তার পর দিল্লির ‘কিরোরি মাল’ কলেজে স্নাতক পাশ করেন। বিষয় ছিল বিজ্ঞান।

আহত হয়ে হাসপাতালে ভর্তি অমিতাভ বচ্চন

অমিতাভের স্ত্রী অভিনেত্রী জয়া বচ্চনের বেড়ে ওঠা ভোপালে। সেখানে স্কুলে পাঠ চুকিয়ে মুম্বই আসেন নায়িকা। ভোপালের ‘সেন্ট জোসেফ’ কনভেন্টে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। তার পর পুণের ‘ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট’ থেকে স্নাতক করেন জয়া। ১৯৬৩ সালে সত্যজিৎ রায়ের ছবি ‘মহানগর’-এর হাত ধরে বড় পর্দায় আগমন। ১৯৭২ সালে ছবির সেটেই অমিতাভের সঙ্গে প্রথম আলাপ জয়ার। সময়ের সঙ্গে সেই সম্পর্ক গড়ায় বিয়েতে। তাঁদের দুই সন্তান। অভিষেক বচ্চন এবং শ্বেতা বচ্চন নন্দ।

জয়ার কথায় কেঁদে ভাসালেন অমিতাভ, ব‍্যাপারটা কী?

অভিষেক বর্তমানে বলিপাড়ার অন্যতম জনপ্রিয় মুখ। ‘জমনাবাই নরসী স্কুল’ এবং ‘বম্বে স্কটিশ স্কুল’ থেকে পড়াশোনা করেন অভিষেক। দিল্লির ‘বসন্ত বিহার’ স্কুলেও বেশ কিছু দিন পড়েছিলেন অভিনেতা। তার পর সোজা সুইজারল্যান্ড। সেখানকার ‘এগ্লোন’ কলেজ থেকে স্নাতক করেছিলেন অভিষেক। বরাবরই অবশ্য অভিনয়ের দিকে ঝোঁক ছিল নায়কের। কিছু দিন ‘বস্টন বিশ্ববিদ্যালয়’-এ চলচ্চিত্রবিদ্যা নিয়ে পড়াশোনা করেছিলেন। কিন্তু তা মাঝপথে ছেড়েই মুম্বই ফিরে আসেন অভিষেক। অন্য দিকে অমিতাভ-জয়ার মেয়ে শ্বেতা বিদেশেই পড়াশোনা করেছেন। সুইজারল্যান্ডে স্কুলের পাঠ শেষ করে বস্টন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন তিনি।

The short URL of the present article is: https://tvforumbd.com/yylb


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান