বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

ফুটবল বিশ্বকাপে ৯২ বছরের ইতিহাস ভাঙছেন ৩ নারী

ফোরাম প্রতিবেদক / ৪৬ জন দেখেছেন
আপডেট : নভেম্বর ৩০, ২০২২
ফুটবল বিশ্বকাপে ৯২ বছরের ইতিহাস ভাঙছেন ৩ নারী
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

সেই ১৯৩০ সাল থেকে শুরু হয়েছে বিশ্বকাপ ফুটবল। ৯২ বছর ধরে চলছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই টুর্নামেন্ট। এতোগুলো বছরের মধ্যে কখনোই যা ঘটেনি, তাই ঘটতে যাচ্ছে বৃহস্পতিবার রাতে।

কাতার বিশ্বকাপে আগামীকাল বৃহস্পতিবার আল খোর স্টেডিয়ামে ই’ গ্রুপে শেষ রাউন্ডে জার্মানি-কোস্টারিকা মধ্যকার ম্যাচে রেফারিং এর দায়িত্ব পালন করবেন তিন নারী। যা কখনোই এর আগে ঘটেনি। পুরুষদের বিশ্বকাপে নারীরা এখনো রেফারিং করার সুযোগ পাননি। এবারই প্রথম।

ফিফার রেফারিং তালিকায় আছে ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, ব্রাজিলের নেউজা ব্যাক ও মেক্সিকোর কারেন ডিয়াজ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফিফা জানায়, এই ম্যাচে মূল রেফারি হিসেবে থাকবেন ৩৮ বছর বয়সী ফ্রাপার্ট। তার সহযোগী হিসেবে থাকবেন ব্যাক ও ডিয়াজ। প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের বৈশ্বিক আসরে দায়িত্ব করে ইতিহাসের পাতায় নাম লিখতে চলেছেন ফ্রাপার্ট।

পুরুষ বিশ্বকাপ বাছাই ও চ্যাম্পিয়নস লিগ ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন ফ্রাপার্ট। এবার বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি।

চলমান বিশ্বকাপে এক ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন ফ্রাপার্ট। গত সপ্তাহে ‘সি’ গ্রুপে পোল্যান্ড ও মেক্সিকো ম্যাচে চতুর্থ অফিসিয়াল হিসেবে ছিলেন তিনি।

এবারের বিশ্বকাপে ৩৬ জনের রেফারি প্যানেলে মোট পাঁচজন নারী রেফারিকে রাখা হয়েছে। ফ্রাপার্টদের সাথে অন্য নারী রেফারিরা হলেন আফ্রিকার রুয়ান্ডার সালিমা মুকানসানগা ও জাপানের ইয়ামাশিয়াতা ইয়োশিমি।

The short URL of the present article is: https://tvforumbd.com/wt3g


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান