মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন

প্রাচ্যনাট স্কুলের নাটক “ডুমুরখেকো মানুষ”

ফোরাম প্রতিবেদক / ৩০৭ জন দেখেছেন
আপডেট : জুলাই ১৮, ২০২২
প্রাচ্যনাট স্কুলের নাটক “ডুমুরখেকো মানুষ”
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশের থিয়েটারের বিস্তারে এবং দক্ষ থিয়েটারকর্মী তৈরীতে সুদীর্ঘ ২১ বছর ধরে কাজ করে চলেছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইন। এই স্কুলের ৬ মাসের পাঠ্যসূচিতে একজন প্রশিক্ষনার্থী থিয়েটারের সকল আনুসাঙ্গিক বিষয়ে একটি স্পষ্ট ধারণা পায়। এরই মধ্যে এই স্কুলের ৪১টি ব্যাচ সফলভাবে তাদের কোর্স সম্পন্ন করেছেন। পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে ৪২তম ব্যাচেরও।
১৯ জুলাই ২০২২, মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইন-এর ৪২তম ব্যাচের সনদপত্র বিতরণ অনুষ্ঠান। ৪২তম ব্যাচ তাদের সমাপনী প্রযোজনা হিসেবে শহীদুল জহিরের গল্পে “ডুমুরখেকো মানুষ” উপস্থাপন করবে। নাট্য পরিকল্পনা ও সমন্বয়: তানজি কুন। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আমিরুল হক চৌধুরী, অভিনেতা ও নির্দেশক এবং সাজ্জাদ শরীফ, কবি ও সাংবাদিক।
সারসংক্ষেপ:
একটি পার্ক, অথবা একটি এলাকা, অথবা যে কোনও এলাকা, পার্কে উপস্থিত জনতা, অথবা যে কোনও জনতা, একজন রহস্যময় আগন্তুক, অথবা একজন মোহাব্বত আলী জাদুগীর এবং তার স্ত্রী প্রীতিলতা এবং তার ভাষায়, তার বন্ধু আব্দুল, গাধার কানের মত লম্বাটে, খসখসে পাতাসমৃদ্ধ একটি ডুমুরের ডাল, ডুমুরফল ভক্ষণ ও ক্রয়-বিক্রয় তারপর চক্রবৃদ্ধি মূল্যবৃদ্ধি ২ ৪ ৮ ১৬ ৩২ ৬৪
পাঁচজন অপরিণামদর্শী ডুমুরখেকো অথবা প্রত্যেক অপরিণামদর্শী ডুমুরখেকো ডুমুর ভক্ষণের আনন্দ ও বেদনা বিদ্যুতবিহীন একটি প্রাসাদ অথবা ডিমের খোসার মত একটি প্রাসাদ একটি ডুমুর গাছ
অথবা একটি স্বপ্ন অথবা একটি স্বপ্নভঙ্গ অথবা একটি অপরিণা মদর্শীতার পরিণতির গল্প।

নির্দেশকের কথা:
বহু অর্থবোধক রূপক এবং জাদু বাস্তবতার মিশেলে শহীদুল জহিরের দৃশ্যকল্প এবং বর্ণনারীতির নিজস্বতাকে মঞ্চপযোগী উপস্থাপনায় রূপান্তরের কাজটি নিঃসন্দেহে দুরূহ প্রয়াস। তথাপি ডুমুরখেকো মানুষ গল্পটি নাটক আকারে উপস্থাপনের জন্য নির্বাচনের অন্যতম কারণ সমসাময়িক নাগরিক জীবনযাত্রার সাথে এর সাদৃশ্য।

গল্পের বর্ণনা অনুসরণ করেই নাটকের কাঠামো। শহীদুল জহিরের স্বভাবসুলভ চমক, গতি এবং ছন্দপতন, বহু/বিপরীত অর্থবোধকতা, রহস্যময়তা, আপাত অস্বচ্ছতা ইত্যাদি উপাদান গল্প থেকেই সংগ্রহ করে নাটকে ব্যবহার করা হয়েছে। কিউবিজম, সুরি‌্যয়ালিজম এবং অ্যাবস্ট্রাক্ট চিত্রকলার নানান বৈশিষ্ট্য সমন্বিত লেখ্যরূপকে নাট্যরূপে রূপান্তর করতে গিয়ে আঁতোনা আতোর ‘থিয়েটার অব ক্রূয়েলটি’ মেথড অনুপ্রেরণা যুগিয়েছে।

নাটকের নির্মাণপদ্ধতি পরীক্ষণমূলক। অভিনেতাদের ইমেপ্রোভাইজেশন থেকে উপাদান সংগ্রহ করে নাটকের দৃশ্যগুলি নির্মাণ করা হয়েছে। সেট, প্রপস্, আলো, পরিচ্ছদ, শব্দ সহ অন্যান্য ডিজাইন সেক্টরের গৎবাঁধা রীতির বাইরে নতুন ভাবনাকে উৎসাহিত করা হয়েছে। এক্ষেত্রে নির্দেশনা প্রদানের বদলে সকল ডিজাইন সেক্টরের ভাবনাগুলোর সমন্বয় সাধনের চেষ্টা করা হয়েছে।
ডুমুরখেকো মানুষ
চরিত্র

মোহাব্বত আলী জাদুগীর: জাহীন মাহদী, মোঃ নাহদি হোসনে আলফি, মারযুকুল হাসান,
প্রীতলিতা: অনামকিা পারভীন, কানজি নুসাইবা সালাম
পাঁচজন ডুমুরখেকো: মোঃ নূরে আলম সদ্দিীক, ফারহীন সারওয়ার নওমী, আ.ন.ম. আশকিুর রহমান, আনন্তি সরিাজুম, ফাহমি আলম
মহল্লার লোক: মোঃ মহেদেী হাসান সোহান, যোসফে আরমান্ড বাড়ৈ, মোঃ বল্লিাল হোসনে, মজেবাউল হাসান, মারশয়িা শাওন, মাশাহদে হাসান, ইসতয়িাক নাসরি, জাহদি হাসান হাসবি, জাহদিুজ্জামান অনকি, আইরনি সুলতানা, রভিানা সাবনাজ, আশফাক হাবীব, জান্নাতুল ফরেদৌস, আজজিা সুলতানা মনি, সোনয়িা সাঈদ শান্তা, ইস্তয়িাক আহমদে রিংকু, মোঃ সাজ্জাদ হোসনে, লাবণ্য কুমার রায়, মোঃ ইশতয়িাক আহমেদ অনকি, শিরিনা আক্তার পিংকি, রেজোয়ানা র্বণা, আদনান ইবনে হারুন

 

নেপথ্যে
নাটক : ডুমুরখেকো মানুষ
নাট্য পরিকল্পনা ও সমন্বয়ক : তানজি কুন
সহকারি নির্দেশক : প্রজ্ঞা তাসনুভা রূবাইয়াৎ
আবহসঙ্গীত এবং সঙ্গীত প্রয়োগ : গোপী দেবনাথ, ফুয়াদ বিন ইদ্রিস
কোরিওগ্রাফি ও শরীর বিন্যাস : এ কে এম ইতমাম, মুরতাজা যুবাইর শুভ
মঞ্চ এবং দ্রব্যসামগ্রী : স্বাতী ভদ্র, তাহাদিল আহমেদ, নাঈম মহিাদ,
তালহা যুবায়রে, ফাহিম আলম
পোশাক পরিকল্পনা,
রূপসজ্জ্বা ও সমন্বয় : অদ্রি জা, আরফিুল রুবলে, মনীষা শারমনি ইটি
আলোক ব্যবস্থাপনা : মোখলেসুর রহমান, নাহিদা আক্তার আঁখি, মাহমুদুল রাব্বি
পোস্টার : মোঃ নাহদি হোসনে আলফি
ফটোগ্রাফি : দ্বীপ অর্ণব
ভিডিওগ্রাফি : তাহমিম হাবিব খান
প্রযোজনা অধিকর্তা : মেজবাউল হাসান, মারযুকুল হাসান
প্রযোজনা ব্যবস্থাপনা : ডায়না ম্যারেলিন চৌধুরী, আবদুল্লাহ মুহাম্মদ সাকিব,
মো: আবু ইমরান
সার্বিক ব্যবস্থাপনা প্রাচ্যনাট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান