রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

পেলের যত রেকর্ড

ফোরাম প্রতিবেদক / ১২১ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ৩০, ২০২২
পেলের যত রেকর্ড
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার পেলে। ফুটবল সম্রাট বা কালো মানিক বলে পরিচিত ছিলেন পেলে। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে যিনি তিনটি বিশ্বকাপ শিরোপা জিতেছিলেন। দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে লড়াই করে বৃহস্পতিবার মারা যান ব্রাজিলিয়ান কিংবদন্তি। এই তারকার মৃত্যু হলেও রয়ে গেছে তার কীর্তি।

১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ জিতেছিলেন ফুটবল সম্রাট। সুইডেনকে ফাইনালে ৫-২ গোলে হারিয়েছিল ব্রাজিল। দুটি গোল করেছিলেন স্বয়ং পেলে। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন। কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জয়ের রেকর্ডটি তারই দখলে।

১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে বিশ্বকাপ জিতেছিলেন পেলে। বিশ্বের আর কোনো খেলোয়াড়ের এমন রেকর্ড নেই। ১৯৫৮ সাল এবং ১৯৭০ সালের ফাইনালে গোলও করেছিলেন এই কিংবদন্তি।

সান্তোসের জার্সিতে পেলের গোল ১০৯১টি। কারণ, সে যুগে স্বীকৃত ও প্রীতি ম্যাচ ফুটবলের মধ্যে কোনো পার্থক্য দেখা হতো না। সে হিসেবে নির্দিষ্ট একটি ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের মালিক পেলে।

আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা এই কিংবদন্তি ফরোয়ার্ড। ফিফা স্বীকৃত ৯২টি ম্যাচে ৭৭টি গোল করেছেন পেলে। তার সমান গোল আছে নেইমার জুনিয়রের।

বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডও তৈরি করেছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। ওই গোলের সুবাদেই ম্যাচ জিতেছিল ব্রাজিল।

বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকেরও নজির গড়েছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ‘ব্ল্যাক পার্ল’। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৪৪ দিন।

একটি ক্যালেন্ডার বছরে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড পেলের দখলে। ১৯৫৯ সালে সান্তোসের হয়ে ১২৭টি গোল করেন কিংবদন্তি ফুটবলার। এ তালিকায় পেলের পর দ্বিতীয় স্থানে রয়েছেন লিওনেল মেসি। ২০১২ সালে ৯১টি গোল করেন আর্জেন্টাইন সুপারস্টার।

The short URL of the present article is: https://tvforumbd.com/cv5e


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান