বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন

পর্দা উঠলো ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের

ফোরাম প্রতিবেদক / ৯৮ জন দেখেছেন
আপডেট : মে ১৭, ২০২৩
পর্দা উঠলো ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

পর্দা উঠেছে চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ ও প্রভাবশালী চলচ্চিত্র উৎসব ‘আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসব’র। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১১টায় কানের ৭৬তম উৎসবের পর্দা উঠে ফ্রান্সে।

উদ্বোধনী দিনে দেখানো হয় জনি ডেপের সিনেমা জঁ দ্যু বেরি। শেষ হবে ‘দ্য এলিমেন্টাল’ সিনেমা দিয়ে।

তার আগে কানের লাল গালিচা মাড়ান নামি-দামি শিল্পী-কলাকুশলীরা। কান কর্তৃপক্ষ জানিয়েছে, দুই ঘণ্টায় কানের লালগালিচা মাড়িয়েছেন ২ হাজার ৫০০ জন। এবারের উৎসবে ৩৫ হাজারের বেশি চলচ্চিত্র তারকার অংশ নেয়ার কথা রয়েছে। ভারতসহ অন্যান্য দেশের পাশাপাশি প্রতিনিধিত্ব করছে বাংলাদেশও।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। এবার উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা শাখায় লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরও দুই বিভাগ সিনেমা দ্যু লা প্লাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশনেও থাকছে কয়েকটি ছবি।

১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান