মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

পর্তুগালও হারলো, ১২ বছর পর নকআউটে কোরিয়া

ফোরাম প্রতিবেদক / ৮৫ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ২, ২০২২
পর্তুগালও হারলো, ১২ বছর পর নকআউটে কোরিয়া
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

এবারের বিশ্বকাপটা যেন আসলে একেবারেই এলোমেলো। ছোট ছোট দলের কাছে বড় দলের হার। তারকায় ঠাসা দল নিচ্ছে বিদায়। এই অঘটনের তালিকায় নাম লেখালো ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালও। দক্ষিণ কোরিয়ার কাছে হেরে গ্রুপপর্ব শেষ করলো পর্তুগিজরা।

তবে এই হারে তাদের কোনো অবনমন হয়নি। গ্রুপসেরা হয়েই দ্বিতীয়পর্বে উঠলো রোনালদোরা। অন্যদিকে গ্রুপের রানার্সআপ হয়ে বিশ্বকাপের নকআউটপর্ব নিশ্চিত করেছে কোরিয়া। এটা তাদের তৃতীয়বারের মতো নকআউট। ২০০২ ও ২০১০ এর পর আবার ১২ বছর পর নকআউটপর্বে খেলবে কোরীয়রা।

দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে গ্রুপ এইচ থেকে শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল কোরিয়া-পর্তুগাল। ম্যাচের ৫ মিনিটে গোল দিয়ে এগিয়ে গেলেও ম্যাচ শেষে ২-১ গোলে হেরে মাঠ ছাড়ে রোনালদোরা। ম্যাচের অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তের গোলে জয় নিশ্চিত করে কোরিয়া।

ম্যাচ শুরুর ৫ মিনিটে কোরিয়ার জালে বল পাঠিয়ে উল্লাসে মাতেন রিকার্ডো হোর্তা। ২৭ মিনিট পর্যন্ত এগিয়ে থাকে পর্তুগাল। তবে ২৭ মিনিটে কিম ইয়োঙ্গানের গোলে সমতায় ফেরে কোরিয়া। ১-১ স্কোরলাইনেই বিরতিতে যায় দু’দল।

বিরতির পর আক্রমণের পর আক্রমণ করে দুই দল। তবে কাঙ্ক্ষিত গোল কেউই পাচ্ছিলো না। ম্যাচ ড্রয়ের দিকেই যাচ্ছিলো। ড্র করলেও বিদায় নিতে হতো কোরিয়াকে। কেননা অন্যদিকে সমীকরণে থাকা উরুগুয়ে ঘানাকে হারিয়ে ৪ পয়েন্ট তুলে নিয়েছে। তাই মরণকামড় দেয় শেষ মুহূর্তে।

অতিরিক্তি সময়ে দিয়েগো কস্তাকে পরাস্ত করে পর্তুগালের জালে বল পাঠান হোয়াং হিচান। আর গ্যালারিতে লাল-সাদার উচ্ছ্বাস বয়ে যায়। বাকি সময়ে আর গোল না হওয়ায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সনবাহিনী।

৩ ম্যাচে একটি করে জয়, হার ও ড্র দিয়ে ৪ পয়েন্ট কোরিয়ার। অন্যদিকে উরুগুয়েরও সমান ম্যাচে সমান পয়েন্ট। গোল ব্যবধানে এগিয়ে থাকায় সুপার সিক্সটিনের উঠলো কোরিয়া।

কোরিয়ার এই জয়ে কপাল পুড়েছে উরুগুয়ের। ঘানাকে ২-০ গোলে হারিয়েও কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো উরুগুয়েকে। হিসাব বলছে, কোরিয়াকে শেষ ষোলোতে ব্রাজিলের বিরুদ্ধে খেলতে হবে।

The short URL of the present article is: https://tvforumbd.com/zdit


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান