মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই

ফোরাম প্রতিবেদক / ১২৯ জন দেখেছেন
আপডেট : অক্টোবর ২৪, ২০২২
পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশে ব্যবসাসফল সিনেমার অন্যতম প্রযোজক-পরিচালক আজিজুর রহমান বুলি সকালে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ সোমবার (২৪শে অক্টোবর) পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। আজিজুর রহমান বুলি লিভারসহ নানা জটিল রোগে ভুগছিলেন। উত্তরার রেডি কেয়ার হাসপাতালে ভর্তি ছিলেন বেশ কয়েকদিন ধরে।

সত্তরের দশকে ‘নাচের পুতুল’ (অশোক ঘোষ) প্রযোজনা করে সিনেমাপাড়ায় বুলির আগমন। এর পর ১৯৮০ সালে ‘শেষ উত্তর’ সিনেমা দিয়ে নির্মাণে হাতেখড়ি হয় তার। সবশেষ এ নির্মাতাকে দেখা গিয়েছিল ‘বন্ধু যখন শত্রু’ সিনেমায়।

আজিজুর রহমান বুলির সিনেমায় শবনম, সোহেল রানা, জসীম, ইলিয়াস কাঞ্চন, শাবানা, নূতন, ববিতা, অলিভিয়া, অঞ্জনা, সুচরিতা, রোজিনা ছাড়াও অভিনয় করেছেন শতাব্দী রায়, রঞ্জিত মল্লিকের মতো তারকা অভিনেতা। তার অধিকাংশ সিনেমা বিদেশে চিত্রায়িত হয়েছে। এ কারণে ইন্ডাস্ট্রিতে তিনি ‘পর্যটক-প্রযোজক-পরিচালক’ হিসেবে পরিচিত ছিলেন।

জানা যায়, আজিজুর রহমান বুলির হাত ধরেই প্রথম ঢালিউড মুভি হিসেবে ‘দেশ-বিদেশ’ সিনেমাটি হলিউডে চিত্রায়ণ করা হয়। তার নির্মিত সিনেমার মধ্যে রয়েছে ‘শেষ উত্তর’, ‘জুলি’, ‘আমার সংসার’, ‘সমস্যা’, ‘হিম্মতওয়ালী’, ‘নবাবজাদি’, ‘মতিমহল’, ‘লাভ ইন নেপাল’, ‘শাদী মোবারক’, ‘কালু গুণ্ডা’, ‘রঙিন প্রাণ সজনী’, ‘টক্কর’, ‘রাজা-রানী-বাদশা’ উল্লেখযোগ্য।

পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই

প্রযোজক সমিতির সাবেক প্রভাবশালী সভাপতি আজিজুর রহমান বুলির জন্ম ১৯৪৬ সালের পহেলা মে পুরান ঢাকার বংশালে। বর্তমানে তিনি পরিবার নিয়ে রাজধানীর উত্তরায় থাকতেন। চিত্রনায়ক মাহমুদ কলি তার ছোট ভাই এবং চিত্রনায়িকা অঞ্জনা তার স্ত্রী। সেখানেই তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে দাফন করা হবে বনানী কবর স্থানে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান