বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

ফোরাম প্রতিবেদক / ১৫৫ জন দেখেছেন
আপডেট : জানুয়ারি ২৭, ২০২৩
নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিশ্বের ৬০টিরও বেশি দেশ থেকে জমা পড়া আড়াইশ’রও বেশি চলচ্চিত্র থেকে বাছাই করা ৯৫টি সিনেমা নিয়ে শুরু হতে যাচ্ছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩। আর তাতে জায়গা করে নিয়েছে বাংলাদেশের তিনটি সিনেমা।

‘শর্ট লাইভ অ্যাকশন’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে জীবন শাহাদাতের সিনেমা ‘নেমপ্লেট’। আর ‘ওয়ার্ল্ড প্যানোরমা’ বিভাগে নির্বাচিত হয়েছে নুর ইমরান মিঠুর ‘পাতাল ঘর’ ও খন্দকার সুমনের ‘সাঁতাও’।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে ১৬ থেকে ২০শে মার্চ পর্যন্ত চলবে এ উৎসব। বুধবার (২৫শে জানুয়ারি) উৎসবের ওয়েবসাইটে প্রকাশ হয় চূড়ান্ত হওয়া ছবিগুলোর তালিকা।

ড্রিম মেকিং প্রোডাকশন হাউজের প্রযোজনায় ‘নেমপ্লেট’ চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন মাহিরা হাসান, সাবেরি ইয়াসমিন, তাজুল ইসলাম, সাজু আহমেদ প্রমুখ। ২১ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রে উঠে আসে একেকটি বাড়ির নামকরণ ও নেমপ্লেটের পেছনের আবেগ-অনুভূতির গল্পগুলো। এই চলচ্চিত্রে ভয়েস ওভার দিয়েছেন কলকাতার শিল্পী সংঘমিত্রা সাক্সেনা।

‘নেমপ্লেট’ এর আগে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দু’বার স্ক্রিনিং হয়েছে। এর আগে বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে।

নূর ইমরান মিঠুর দ্বিতীয় সিনেমা ‘পাতাল ঘর’। মা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে এগিয়ে গেছে সিনেমার কাহিনি। ভারতের গোয়ায় সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। এতে মা ও মেয়ের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও আফসানা মিমি।

ভাটি অঞ্চলের কৃষকের হাত-পা বাঁধা প্রকৃতি আর এলাকার প্রভাবশালীদের কাছে। সেই সব যাপিত জীবনের সংগ্রাম আর যন্ত্রণা নিয়ে নির্মিত সিনেমা ‘সাঁতাও’। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি সেরা সিনেমার পুরস্কার পায়। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। এর আগে গত বছর গোয়ায় অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’র ৫৩তম আসরে সিনেমাটি প্রদর্শিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান