সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন

ধর্ম পাল্টানোর পর ভারতীয়দের বড় অংশ আমাকে ঘৃণা করতে শুরু করে: কবীর সুমন

ফোরাম প্রতিবেদক / ৯৫ জন দেখেছেন
আপডেট : অক্টোবর ২২, ২০২২
ধর্ম পাল্টানোর পর ভারতীয়দের বড় অংশ আমাকে ঘৃণা করতে শুরু করে: কবীর সুমন
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

কলকাতার গায়ক কবীর সুমন তিন দিনব্যাপী মাতিয়েছেন ঢাকার মঞ্চ। শুক্রবার (২১ অক্টোবর) শেষ দিনে গান গাইতে মঞ্চে উঠেন কবীর সুমন। বিকেল সাড়ে চারটায় শ্রোতাদের জন্য আধুনিক গান পরিবেশন শুরু করে শেষ করেন রাত ৮ টার দিকে। গান পরিবেশনের পাশাপাশি নিজের জীবনের অনেক কথা ভক্তদের সঙ্গে শেয়ার করেন এই গায়ক।

ধর্ম পাল্টানোর পর থেকেই ভারতীয়দের একটা বড় অংশ কবীর সুমনকে ঘৃণা করতে শুরু করে বলে জানান এ গায়ক। এ নিয়ে কিছুটা আক্ষেপের সুরে কবীর বলেন, দেশ, ‘জাতি আর ধর্মের ঊর্ধ্বে উঠে কেবল মানুষ ও মানবতা। আমি যখন ‘আমি চাই’ গানটা করি, তখন আমি সুমন চট্টোপাধ্যায়। এরপর কবীর সুমন হই এফিডেভিট করে। এরপর ভারতের মানুষ আমাকে ঘৃণা শুরু করে। অথচ চট্টোপাধ্যায় থাকতে কেউ আমাকে বলেনি হিন্দু নাম নিয়ে এই গান কেন করো? নামটা পাল্টাও। কবীর সুমন করার পর এখন ঠিকই আমাকে ঘৃণা করছেন। অথচ কবীর সুমন নামটার মধ্যে কোনও ধর্মীয় টাইটেল নেই, এটা তারা বুঝলো না।’

তিনি আরও বলেন, ‘আমার গান কে জীবনমুখী, চন্দ্রমুখী অনেক কিছুই বলে কিন্তু তার কোনোটাই আমি বলিনা। আমার গান পশ্চিম বাংলায় এখন এভাবে শোনে না। এটা অভিযোগ থেকে বলছিনা। একটা দেশের রাষ্ট্রভাষা বাংলা। আর আমার ধর্ম আমার মাতৃভাষা বাংলার সেবা করা। যে দেশের রাষ্ট্রভাষা বাংলা সে দেশে তো আমি আসবোই।’

কবীর সুমনের জনপ্রিয় অ্যালবাম ‘তোমাকে চাই’র ৩০ বছর উদযাপন উপলক্ষে ‘সুমনের গান’ শিরোনামে তিনদিনের আসর হয় রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ মিলনায়তনে। এর আগে ১৫ অক্টোবর আধুনিক গান নিয়ে দর্শকদের সামনে মঞ্চে গান গেয়েছেন সুমন। এবং ১৮ অক্টোবর বাংলাদেশে প্রথমবারের মতো সুমন তার লেখা আধুনিক বাংলা খেয়াল গেয়েছেন।

উল্লেখ্য, সবশেষ ২০০৯ সালে ঢাকায় এসেছিলেন ভারতীয় বাংলা গানের জনপ্রিয় এ শিল্পী। দীর্ঘ ১৩ বছর পর ঢাকায় আবার গান পরিবেশন করলেন তিনি।

The short URL of the present article is: https://tvforumbd.com/7y66


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান