সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

জীবনটা উপভোগ করছি: মামুনুর রশীদ

বিনোদন প্রতিবেদক / ২১ জন দেখেছেন
আপডেট : ফেব্রুয়ারি ২৯, ২০২৪
জীবনটা উপভোগ করছি: মামুনুর রশীদ
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ মামুনুর রশীদ। শ্রেণিসংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্তার অধিকার আদায়ের নানা আন্দোলনসহ বিভিন্ন সামাজিক বিষয় উঠে এসেছে তাঁর নাটকে। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রের বরেণ্য এই অভিনয়শিল্পী অভিনয়ে কাটিয়ে দিয়েছেন পাঁচ দশকের বেশি সময়। আজ এ কিংবদন্তির জন্মদিন।

তবে অন্যান্যদের চেয়েও দিনটি আলাদা। কারণ প্রতি ৪ বছর পর পর অধিবর্ষ অর্থাৎ ২৯ ফেব্রুয়ারি দিনটি আসে। সে হিসেবে ১৯৫২ সালে জন্ম নেওয়া মানুষটির ১৯তম জন্মদিন আজ।

জানতে চাওয়া হয়েছিল তার অনুভূতিটি। বললেন, ‘জীবনটা উপভোগ করছি। জীবনে খুব একটা বসে থাকতে পারিনি। অকারণে সময় নষ্ট করিনি। চেয়েছি নিজের মতো করে ব্যস্ত থাকতে। যে কারণে ভোরবেলা ঘুম থেকে উঠে টেবিলে বসতাম। এখনো বসি। যে অবস্থায় থাকি না কেন, একটা চেয়ার ও টেবিল লাগবে আমার।’

মামুনুর রশীদ লিখেছেন ওরা কদম আলী, ইবলিশ, রাষ্ট্র বনাম, এখানে নোঙর, রাঢ়াঙ, চে’র সাইকেল–এর মতো অসাধারণ সব নাটক। আছে নির্দেশনা ও অভিনয়। দেশের যেকোনো সাংস্কৃতিক আন্দোলনে তিনি সামনে এসেছেন সবসময়।

এদিকে মামুনুর রশিদের জন্মদিন উপলক্ষে ২৯ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ আরণ্যকের ‘আলোর আলো নাট্যোৎসব’ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে।

উৎসবে থাকবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা। বৃহস্পতিবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উৎসবের উদ্বোধন করবেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। এছাড়া দেশ-বিদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও আসবেন অতিথি হয়ে।

The short URL of the present article is: https://tvforumbd.com/qqw1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান