সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

গ্রুপ সিতে নকআউটের সমীকরণ মেসিদের

ফোরাম প্রতিবেদক / ৬১ জন দেখেছেন
আপডেট : নভেম্বর ২৩, ২০২২
গ্রুপ সিতে নকআউটের সমীকরণ মেসিদের
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

কাতার বিশ্বকাপের তৃতীয় দিনেই ঘটে গেল বড় অঘটন। পূর্ণ শক্তির আর্জেন্টিনা হেরে গেলো সৌদি আরবের কাছে। যে দলটি ২০১৯ সাল থেকে টানা ৩৬টি ম্যাচে অপরাজিত ছিল। ফুটবল ইতিহাসে সব থেকে বেশি ম্যাচ অপরাজিত থাকার জন্য আর্জেন্টিনাকে পার হতে হত আর মাত্র একটি হার্ডেল, সেটাও পারলেন না লিওনেল মেসিরা। ইতালির টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার নজির স্পর্শ করা হল না আলবিসেলেস্তেদের।

বিশ্বকাপের গত সাত আসরে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কখনোই হারের স্বাদ পায়নি আর্জেন্টিনা। প্রতিটি আসরেই আর্জেন্টিনা অন্তত শেষ ষোলো খেলেছিল। আর এবারের আসরটি আর্জেন্টিনার জন্য বিশেষ কিছু। কেননা দলের সেরা তারকা লিওনেল মেসির যে এটি শেষ বিশ্বকাপ। বিশ্বকাপে আসার আগেই নিজের শেষ আসর বলে ঘোষণা করেছিলেন মেসি। তাই তার হাতে সকলেই বিশ্বকাপ ট্রফিটা দেখতে চাইছিল। সেই সঙ্গে আর্জেন্টাইনরা মনে করেছিল মেসির হাত ধরেই এবারে ৩৬ বছরের শিরোপা খরা কাটাবে। কেননা মেসির হাত ধরেই যে ২৮ বছরের কোপা আমেরিকার শিরোপা খরা কাটিয়েছে আলবিসেলেস্তেরা।

ইতোমধ্যে দিনের দ্বিতীয় ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডের মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। গ্রুপ সিতে সবার একটি করে ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে সৌদি আরব। যে দলকে কিনা গ্রুপ থেকে সবার আগে আউট হয়ে যাওয়া দল হিসেবে দেখছিল সকলেই।

আর্জেন্টিনার গ্রুপে সব থেকে সহজ প্রতিপক্ষ ছিল সৌদি আরবই। বাকি দুই ম্যাচেই মেসিদের সামনে কঠিন চ্যালেঞ্জ। এই ম্যাচ দুটি ফাইনালের আগে মেসিদের জন্য ফাইনাল। কেননা কোনভাবেই ম্যাচ দুটিতে পরাজয় কিংবা ড্র করা যাবে না। জিততেই হবে জয় ছাড়া কোনও বিকল্প নেই মেসিদের সামনে। বাকি দুই ম্যাচে শুধু জিতলেই হবে না মেসিদের বড় ব্যবধানে জিততে হবে। কারণ গোল পার্থক্য না বাড়ালে সমস্যা হতে পারে।

সৌদির কাছে হারের পর প্রশ্ন উঠেছে মেসিরা পারবেন তো নক আউট পর্বে পৌঁছতে। তবে লিও মেসিদের নকআউটে পৌঁছানোর কিছু সমীকরণ রয়েছে।

আর্জেন্টিনার পক্ষে সব থেকে ভালো সমীকরণ, সৌদি তাদের বাকি দুই ম্যাচে পোল্যান্ড এবং মেক্সিকোকে হারালে এবং মেসিরা বাকি দুই ম্যাচে জয় পেলে কোনও অঙ্ক, যোগ-বিয়োগ ছাড়াই আর্জেন্টিনা শেষ ষোলোয় পৌঁছে যাবে।

মেক্সিকো এবং পোল্যান্ড দুই দলই সৌদির বিরুদ্ধে জিতলে, আর্জেন্টিনার পক্ষে লড়াইটা কঠিন হয়ে যাবে। সে ক্ষেত্রে বড় ব্যবধানে বাকি দুই ম্যাচ জিতে গোল পার্থক্যে বাকিদের থেকে এগিয়ে যেতে হবে। এবং প্রথম দুইয়ে থাকা নিশ্চিত করতে হবে।

প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার জন্য হেড টু হেড ফলাফল নয় গোল পার্থক্য বিচার্য। তাই আর্জেন্টিনা প্রথম ম্যাচে হারের পরেও গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি সৌদি আরব গ্রুপের বাকি দুই ম্যাচেই জয় না পায় এবং আর্জেন্টিনা বাকি দুই ম্যাচ সৌদির চেয়ে বেশি গোল পার্থক্যে জিতে যায়।

এবারের টুর্নামেন্টের অন্যতম ফেভারিট কিন্তু আর্জেন্টিনাই। এখন দেখার বিষয় আর্জেন্টিনার ভাগ্যে কী অপেক্ষা করে রয়েছে!

The short URL of the present article is: https://tvforumbd.com/kfts


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান