শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

গণমাধ্যমকে আইনি নোটিশ দিল জায়েদকে পুরস্কার দেওয়া সেই প্রতিষ্ঠান

ফোরাম প্রতিবেদক / ১১০ জন দেখেছেন
আপডেট : আগস্ট ২২, ২০২৩
গণমাধ্যমকে আইনি নোটিশ দিল জায়েদকে পুরস্কার দেওয়া সেই প্রতিষ্ঠান
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

পুরস্কার প্রদান করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্সটিটিউট অব পাবলিক পললিসি অ্যান্ড ডিপ্লোমেসি রিসার্চ এবং এর প্রতিষ্ঠাতা আন্দ্রিস বেস সম্পর্কে মিথ্যা তথ্যসংবলিত সংবাদ সাত দিনের মধ্যে প্রত্যাহারে চার গণমাধ্যমকে আইনি চিঠি দেওয়া হয়েছে। এগুলো হলো—সাপ্তাহিক নিউজ পোর্টাল ব্লিটজ, কালবেলা পত্রিকা, বিজয় ও দেশ টিভি।

আজ মঙ্গলবার ডাকযোগে এসব গণমাধ্যম বরাবর চিঠিটি পাঠানো হয়। আইপিপিডিয়ারের প্রতিষ্ঠাতা আন্দ্রিস বেসের পক্ষে এই নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

সেখানে উল্লেখ করা হয়, বিশ্বব্যাপী শিক্ষা, গবেষণা ও জলবায়ু উন্নয়ন ছাড়াও বিভিন্ন আর্থসামাজিক এবং সেবামূলক কাজে অংশগ্রহণ করে থাকে বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠান ‘আইপিপিডিয়ার’। এরই ধারাবাহিকতায় বিভিন্ন সেবামূলক কাজে অবদানের স্বীকৃতি স্বরূপ বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখযোগ্য ব্যক্তিবর্গকে সম্মাননা প্রদান করে থাকে প্রতিষ্ঠানটি ।

তারা আরও জানায়, সম্প্রতি জায়েদ খানসহ বিভিন্ন দেশের ৪০ ব্যক্তিকে হিউমেনিটারিয়ান অ্যাওয়ার্ড দেয় তারা। এরপর সাপ্তাহিক নিউজ পোর্টাল ব্লিটজ আইপিপিডিয়ায়ের কার্যক্রম, গ্রহণযোগ্যতা ও পুরস্কারের বস্তুনিষ্ঠটা সম্পর্কে এবং আইপিপিডিয়ায়ের প্রতিষ্ঠাতা আন্দ্রিস বেসের শিক্ষাগত যোগ্যতাসহ নানবিধ ব্যক্তিগত বিষয়ে অসত্য ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করেছে। নিউজ পোর্টাল ব্লিটজকে তথ্য বরাত দেখিয়ে বিজয় টিভি, দেশ টিভি ও কালবেলা এন্টারটেইনমেন্ট একই সংবাদ প্রচার করে ।

এসব সংবাদের কারণে আইপিপিডিয়ার ও এর প্রতিষ্ঠাতা আন্দ্রিস বেস এর বিশ্বব্যাপী সুনাম ক্ষুণ্ণ হয়েছে বলে নোটিশে দাবি করা হয় ।

আইনি চিঠিতে আগামী ৭ (সাত) দিনের মধ্যে উল্লেখিত সংবাদগুলো প্রত্যাহার, নোটিশের বক্তব্য প্রতিবাদ আকারে প্রকাশ করতে এবং পত্রিকা ও চ্যানেল সমূহের পক্ষ থেকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়েছে। অন্যথায় ১২,৬০,০০০ (বার লক্ষ ষাট হাজার) আমেরিকান ডলার ক্ষতিপূরণ চেয়ে উপযুক্ত আদালতে মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ‘ইনস্টিটিউট অব পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ’ থেকে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পান চিত্রনায়ক জায়েদ খান। সঙ্গে তাকে ‘গ্লোবাল শান্তিদূত’ নিযুক্ত করা হয়। যা নিয়ে হয়েছে আলোচনা-সমালোচনাও।

The short URL of the present article is: https://tvforumbd.com/vuex


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান