মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

কান উৎসবে বিচারক হচ্ছেন বাংলাদেশের সাদিয়া

বিনোদন ডেস্ক / ২৪ জন দেখেছেন
আপডেট : এপ্রিল ১৮, ২০২৪
কান উৎসবে বিচারক হচ্ছেন বাংলাদেশের সাদিয়া
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিদেশের মাটিতে দেশের শিল্পকর্ম প্রশংসিত হচ্ছে। এবার ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবে আমন্ত্রিত হয়েছেন বাংলাদেশি চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া খালিদ ঋতি।

আগামী ১৪ মে থেকে শুরু হওয়া কান উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। এর আগে ২০১৯ সালেও তিনি কান উৎসবে জুরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন সাদিয়া।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে চিত্রনাট্যের ওপর পড়াশোনা শেষ করেছেন সাদিয়া। এরপর তিনি ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিভিন্ন চলচিত্র উৎসবের জুরির দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া তিনি ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবেও কাজ করেছেন।

সাদিয়া খালিদ ২০২২ সালে বাংলাদেশ থেকে চলচ্চিত্র সমালোচক হিসেবে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের আন্তর্জাতিক ভোটাধিকার পান। ২০২০ সালে বার্লিনাল ট্যালেন্টসে বাংলাদেশি চলচ্চিত্র সমালোচক নির্বাচিত হন। তিনি ফিল্ম ইন্ডিপেনডেন্ট ও লোকার্নো ওপেন ডোরসের সঙ্গে মেন্টরশিপ প্রোগ্রামেও অংশ নিয়েছিলেন। নুরুল আলম আতিকের ওয়েব সিরিজ ‘আষাঢ়ে গল্প’ ছবিতে চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন সাদিয়া খালিদ। তার পরিচালিত দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অস্কার কোয়ালিফাইং উৎসবে অংশ নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান