বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

কলকাতায় সেরা সিনেমা বাংলাদেশের ‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’

ফোরাম প্রতিবেদক / ৭১ জন দেখেছেন
আপডেট : ডিসেম্বর ২৩, ২০২২
কলকাতায় সেরা সিনেমা বাংলাদেশের ‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

পর্দা নামলো ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। শেষ দিনে আন্তর্জাতিক বিভাগ অর্থাৎ ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে সেরা সিনেমার পুরস্কার জিতেছে বাংলাদেশের ‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’ (দ্য গোল্ডেন উইংস অব ওয়াটারকক্স)।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ দিনে এই ঘোষণা দেয় উৎসব কমিটি। এদিন সিনেমার পরিচালক মোহাম্মদ কাইয়ুমের হাতে সম্মাননা তুলে দেন রাজ্যের যুব কল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস ও অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

উৎসবের সমাপনী দিনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন, চলচ্চিত্র উৎসব কমিটির ডিরেক্টর শান্তনু বসু, উৎসব কমিটির চেয়ারপারসন পরিচালক রাজ চক্রবর্তী, হরনাথ চক্রবর্তী, জুন মালিয়া, পাওলি দাম, সায়ন্তিকা ব্যানার্জি, অভিনেতা অরিন্দম শীল প্রমুখ।

‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগেই ‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমার সঙ্গেই যৌথভাবে সেরা সিনেমার পুরস্কার পেয়েছে পরিচালক অ্যালেজান্দ্র রোজাস ও জুয়ান সেবাস্তিয়ান ভাস্কুয়েজ পরিচালিত স্পেনীয় ‘আপঅন এন্ট্রি’ সিনেমা। অন্যদিকে এই বিভাগে স্পেশাল জুরি পুরস্কার পেয়েছে নাহিদ হাসান জাদেহ পরিচালিত ইরানি ‘সোকৌহে খামোশ’ (সাইলেন্ট গ্লোরী) সিনেমা।

আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে যৌথভাবে সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনার দুই পরিচালক এরনেসতো আর্দিত ও ভির্ণা মলিনা। ‘লা ব্রুজা দে হিটলার’ (হিটলারস উইচ) সিনেমার জন্য যৌথভাবে তারা উভয়েই সেরা পরিচালকের পুরস্কার পান।

এদিন উৎসবের সমাপনী অনুষ্ঠানেও লিওনেল মেসি ম্যাজিক দেখা যায়। নাম ঘোষণার পরেই ভির্ণা মলিনা আর্জেন্টিনার ফুটবলার মেসির ১০ নম্বর জার্সি গায়ে দিয়ে মঞ্চে সম্মাননা নিতে ওঠেন। বক্তব্য রাখতে গিয়ে বাকরুদ্ধ হয়ে পড়েন তিনি। এসময় দর্শকদের হাততালিতে ফেটে পড়ে সভাঘর।

এই উৎসবে অন্য পুরস্কারগুলোর মধ্যে রয়েছে গোল্ডেন রয়েল বেঙ্গল টাইগার পুরস্কার। সেরা ভারতীয় তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে পরিচালক নেহা শর্মার সিনেমা ‘নাইব্রেয়াম: দ্য আনসেটেল্ড শেড’। সেরা স্বল্পদৈর্ঘ্যের ভারতীয় সিনেমা নির্বাচিত হয়েছে পরিচালক প্রত্যয় সাহার ‘ম্যায় মেহমুদ’, সেরা স্বল্পদৈর্ঘ্য বিভাগে যৌথভাবে স্পেশাল জুরির পুরস্কার পেয়েছে পরিচালক নবাপন ডেকার সিনেমা ‘শূন্যতা’ এবং প্রসেনজিৎ চৌধুরীর সিনেমা ‘হাতের স্পর্শ’।

এশিয়ান সিলেট (নেটপ্যাক অ্যাওয়ার্ড) বিভাগে সেরা এশিয়ান সিনেমার পুরস্কার পেয়েছে তাজিকিস্তানের পরিচালক মহিদ্দিন মুজাফফরের ‘ফরচুন’ (দোভ)। সেরা ভারতীয় সিনেমা হয়েছে তেলেগু সিনেমা ‘মুথাইয়া’। প্রত্যন্ত এক গ্রামের ৭০ বছর বয়সী বৃদ্ধ মৃত্যুর আগে কীভাবে একজন অভিনেতা হওয়ার স্বপ্ন দেখেছিলেন এবং বিষয়টি তার কাছের বন্ধুর কাছে ব্যক্ত করছিলেন। সেই কাহিনি তুলে ধরা হয়েছে পরিচালক ভাস্কর মৌর্যের এই সিনেমায়।

হীরালাল সেন মেমোরিয়াল পুরস্কার: এই বিভাগে ভারতীয় ভাষায় স্পেশাল জুরি পুরস্কার পেয়েছে পরিচালক ববি শর্মা বড়ুয়ার ‘সিকাইসাল’ এবং পরিচালক ইন্দ্রানীর ‘ছাদ’ সিনেমা। সেরা ভারতীয় পরিচালকের পুরস্কার পেয়েছেন ‘নান্নেরা’ ছবির পরিচালক দীপক প্রকাশ।

গত ১৫ ডিসেম্বর এই চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক সূচনা হয়। আট দিনব্যাপী এই উৎসবে ৪২ দেশের মোট ১৮৩টি ছবি প্রদর্শিত হয়। উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হয় পরিচালক ঋষিকেশ মুখার্জি পরিচালিত এবং অমিতাভ বচ্চন ও জয়া বচ্চন অভিনীত হিন্দি ‘অভিমান’ সিনেমা।

উল্লেখ্য, এবারে চলচ্চিত্র উৎসবে মোট দুটি শোয়ে ‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমাটি দেখানো হয়। প্রথম শো গত ১৬ ডিসেম্বর নন্দন-১ এ সকাল সাড়ে ১১টায় এবং দ্বিতীয় শো ছিল ২১ ডিসেম্বর নজরুল তীর্থ-১ মঞ্চে বিকেল ৪টায়। মহম্মদ কাইয়ুম পরিচালিত ও প্রযোজিত এই সিনেমাটি যথেষ্ট আলোড়ন ফেলে।

‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’ ছাড়াও এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের আরও তিনটি সিনেমা দেখানো হয়। পরিচালক ফখরুল আরেফিন খানের ‘জেকে ১৯৭১’, পরিচালক গৌতম ঘোষের ‘মুজিব ইন ক্যালকাটা’ এবং পরিচালক মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’। এর মধ্যে সিনেমাপ্রেমী দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে চঞ্চল চৌধুরী অভিনীত ‘হাওয়া’ সিনেমাটি।

The short URL of the present article is: https://tvforumbd.com/efyd


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান