বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন

কন্নড় সিনেমার পরিচালক এসকে ভগবানের জীবনাবসান

ফোরাম প্রতিবেদক / ১২৩ জন দেখেছেন
আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২৩
কন্নড় সিনেমার পরিচালক এসকে ভগবানের জীবনাবসান
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

না ফেরার দেশে পাড়ি জমালেন কন্নড় সিনেমার প্রখ্যাত পরিচালক এসকে ভগবান (৮৯) । দীর্ঘদিন ধরে শারীরিক নানা সমস্যায় ভুগছিলেন তিনি।

আজ (সোমবার) সকালে বেঙ্গালুরুতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই টুইট করে পরিচালকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। প্রখ্যাত এ পরিচালকের মৃত্যুতে দুঃখ প্রকাশ করে তাঁর আত্মার শান্তি কামনা করেন। তিনি আরও লিখেছেন, প্রার্থনা করি ঈশ্বর তাঁর পরিবার এই যন্ত্রণা সহ্য করার শক্তি দেন।

১৯৩৩ সালের ৫ই জুলাই জন্মগ্রহণ করেন এসকে ভগবান। খুব অল্প বয়স থেকে থিয়েটার শুরু করেন। কানাগল প্রভাকর শাস্ত্রীর সহকারী হিসাবে ১৯৫৬ সাল থেকে সিনেমায় কাজ করা শুরু করেন। ২০০০ সালে প্রয়াত ডোরাইয়ের সঙ্গে প্রায় ২৭টি সিনেমা পরিচালনা করেছেন তিনি। বক্স অফিসে তুমুল হিট হয়েছিল সেই সিনেমাগুলো। তাঁদের বেশিরভাগ সিনেমাতেই মুখ্য ভূমিকায় ছিলেন রাজকুমার।

ডোরাই রাজ মারা যাওয়ার পর, ভগবান পরিচালনা থেকে দীর্ঘ দিন বিরতি নিয়েছিলেন। ২০১৯ সালে ৮৫ বছর বয়সে তাঁর পরিচালিত ৫০তম চলচ্চিত্র ‘আদুভা গোম্বে’ দিয়ে প্রত্যাবর্তন করেন।

এসকে ভগবান পরিচালিত শেষ মুক্তি প্রাপ্ত চলচ্চিত্র‘আদুভা গোম্বে’। সিনেমাটিতে অভিনয় করেছেন অনন্ত নাগ এবং প্রয়াত সঞ্চারী বিজয়। প্রথম কন্নড় চলচ্চিত্র পরিচালক যিনি জেমস বন্ড-স্টাইলের সিনেমা তৈরি করার জন্য পরিচিত।

কাস্তুরি নিভাসা, গিরি কানিয়ে, নানোবা কাল্লা, ওদাহুত্তিদাভারু, জীবন চৈত্র, ইয়ারিভানু, বেঙ্কিয়া বালে, হোসাবেলাকু, মুনিয়া মাদারির মতো সিনেমা পরিচালনা করেছেন এসকে ভগবান।

প্রখ্যাত এ পরিচালকের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন কন্নড় ইন্ডাস্ট্রির অনেক তারকা।

The short URL of the present article is: https://tvforumbd.com/ui65


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান