মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন

ইরানি পরিচালকের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাচ্ছেন অনন্ত জলিল

ফোরাম প্রতিবেদক / ১৪২ জন দেখেছেন
আপডেট : অক্টোবর ২২, ২০২২
ইরানি পরিচালকের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাচ্ছেন অনন্ত জলিল
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

গত কুরবানি ঈদে মুক্তি পাওয়া বহুল আলোচিত ‘দিন : দ্যা ডে’ সিনেমার ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজমের মিথ্যাচারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন প্রযোজক ও অভিনেতা অনন্ত জলিল।

শনিবার (২২ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে অফিশিয়াল ফেসবুক পেজে এক স্ট্যাটাসের মাধ্যমে এ তথ্য জানান অনন্ত জলিল।

অনন্ত জলিল লেখেন, “এই মিথ্যাচারের জন্য মুর্তজা অতাশ জমজমকে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হতেই হবে এবং এর সাথে জড়িত বাংলাদেশি দুষ্কৃতিকারীদেরও কিছুতেই ক্ষমা করা হবে না।

এবার মিশরে চলচ্চিত্র উৎসবে অনন্ত-বর্ষা

“গত কুরবানি ঈদে মুক্তিপ্রাপ্ত আমা‌দের নতুন সি‌নেমা ‘‌দিন: দ্যা ডে’ দি‌য়ে সি‌নেমা হ‌লে দর্শক ফি‌রে‌ছে, এটা সবাই অবগত আছেন। ঈদের পর ঢাকাই সি‌নেমার যে আলোচনা এবং সি‌নেমা হ‌লে দর্শ‌কের যে জোয়ার সৃ‌ষ্টি হ‌য়ে‌ছিল সেটাও ‘দিন: দ্যা ডে’ সি‌নেমার ব‌দৌল‌তে ব‌লে আমি ম‌নে ক‌রি। যার কার‌ণে ঈদ এবং তার পরবর্তী আরও কিছু সি‌নেমার প্র‌তি দর্শকরা আকৃষ্ট হ‌য়ে‌ছেন।”

তিনি লিখেছেন, “ঢাকাই সি‌নেমার এই আলোচনা ও বাজার তৈ‌রি কারও কারও ম‌নে হিংসার উদ্রেক ঘ‌টি‌য়ে‌ছে। তারা চেষ্টা কর‌ছে কীভাবে ঢাকাই সি‌নেমার এই জোয়ার থামিয়ে দেয়া যায়। সেসব দুষ্কৃতিকারী, দেশ‌বি‌রোধী চ‌ক্রের উস্কানি ও সহ‌যো‌গিতায় এবং তা‌দের চক্রান্তে কিছু দিন আগে ‘দিন: দ্যা ডে’ সিনেমার ইরানি পরিচালক মুর্তজা তাশ জমজম সি‌নেমার নির্মাণসংক্রান্ত বিষয় নি‌য়ে মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রকাশ ক‌রে‌ছে। যা দে‌শের কিছু গণমাধ্য‌মে প্রকাশ হ‌য়ে‌ছে। এসব মিথ্যা, বা‌নোয়াট ত‌থ্যের বিপরী‌তে আমি আসল সত্য তু‌লে ধ‌রে বিস্তা‌রিত তথ্যও তখন জা‌নি‌য়ে‌ছিলাম সোশ্যাল মি‌ডিয়া ও গণমাধ্য‌মে।”

ভারতের ইতিহাসে সেরা ১০ সিনেমার শীর্ষে বাংলা, তলানিতে হিন্দি

এই প্রযোজক ও অভিনেতা আরও লিখেছেন, “পাশপা‌শি মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রদান ক‌রে আমা‌কে হেয় প্রতিপন্ন করা, আমার সম্মানহানি করা, আমাদের প্রিয় বাংলা‌দেশ‌কে ছোট ক‌রে দেখা— এসব কারণে আমি আমার আইনজীবীর মাধ্যমে মুর্তজা অতাশ জমজমকে গত ০৪ সেপ্টেম্বর উকিল নোটিশ পাঠাই। তি‌নি অদ্যাবধি সেটার কো‌নো উত্তর দেন‌নি।”

সবশেষ এই অভিনেতা আরও লিখেছেন, “আমি একজন সহনশীল মানুষ। স‌র্বোচ্চ ধৈর্য দে‌খি‌য়ে বিষয়‌টি নি‌য়ে তারপর থেকে আমি চুপ ছিলাম। কিন্তু আজ আবার লক্ষ্য করলাম, মি. মর্তুজা আবারও সেসব দেশ‌বি‌রোধী দুষ্কৃতিকারীর স‌ঙ্গে হাত মি‌লি‌য়ে আমার সম্মানহানি করার জন্য ভুয়া তথ্য দি‌য়ে বাংলাদেশের দৈনিক পত্রিকায় মিথ্যা, ভিত্তিহীন, বা‌নোয়াট খবর প্রকাশ ক‌রে‌ছে। তাই আমি সিদ্ধান্ত নি‌য়ে‌ছি, শিগ‌গিরই তার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দা‌য়ের করব। পাশাপা‌শি যারা দে‌শে ব‌সে একজন বি‌দেশী‌কে দি‌য়ে এভাবে আমা‌দের সম্মানহানি কর‌ছে, দে‌শি সি‌নেমা, স‌র্বোপ‌রি বাংলা‌দে‌শের ক্ষ‌তি কর‌ছে, তা‌দের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেব। আমি ‌দে‌শি এবং আন্তর্জাতিক আইনের প্র‌তি সবসময় শ্রদ্ধাশীল।”

অনন্তর নামে মামলা করবেন ‘দিন : দ্য ডে’র ইরানি পরিচালক

প্রসঙ্গত, অনন্ত জলিলের এই ফেসবুক স্ট্যাটাসের আগে ‘দিন: দ্যা ডে’ সিনেমার ইরানি পরিচালক ইনস্টাগ্রামে এক স্ট্যাটাসে অনন্ত জলিলকে উদ্দেশ্য করে বলেন, “আপনি বাংলাদেশের পর ছবিটির প্রযোজক ও পরিচালক হিসেবে আমার অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় মুক্তি দিয়েছেন এবং এখন আপনি এটি সিঙ্গাপুরে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছেন। অচিরেই ইরানের আদালতে আপনার প্রতারণার স্বরূপ উন্মোচিত হবে এবং তারপর বাংলাদেশের বিজ্ঞ আদালতের দ্বারস্থ হয়ে আমি আপনার কাছ থেকে আমার পাওনা আদায় করব।”

ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজমের এই স্ট্যাটাসটি অভিনেতা অনন্ত জলিলের দৃষ্টিগোচর হওয়ার পরে তার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে যাওয়ার সিদ্ধান্তের কথা জানালেন বাংলাদেশি অভিনেতা ও প্রযোজক অনন্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান