মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:০৩ অপরাহ্ন

ইতিহাস গড়ল সৌদি সিনেমা

বিনোদন ডেস্ক / ২৪ জন দেখেছেন
আপডেট : এপ্রিল ১৪, ২০২৪
ইতিহাস গড়ল সৌদি সিনেমা
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

নব্বইয়ের দশকে সৌদি আরবে শিল্প ও চিত্রকর্ম নিষিদ্ধ ছিল। দীর্ঘদিন এভাবেই চলেছে। তবে ২০১৮ সালের দিকে অর্থনীতিকে চাঙা করতে সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নেন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এরপর থেকেই উন্নতির পথে এগিয়ে চলছে শিল্প-সংস্কৃতির চর্চা। এবার আরও এক ইতিহাস গড়েছে সৌদি আরবের সিনেমা। প্রথমবারের মতো দেশটি জায়গা করে নিয়েছে বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাকর কান চলচ্চিত্র উৎসবে। আসন্ন ৭৭তম আসরের স্বর্ণপাম বিভাগে অফিসিয়াল মনোনয়ন পেয়েছে তৌসিফ আলজায়েদি পরিচালিত সিনেমা ‘নোরা’।

চলচ্চিত্রটিতে উঠে এসেছে সেই নব্বই দশকের সৌদি সমাজবাস্তবতার চিত্র। যখন সৌদি আরবে নিষিদ্ধ ছিল শিল্প ও চিত্রকর্ম। নির্মাতা এতে তুলে ধরেছেন সেই সময়কার একটি মেয়ের সংগ্রামের গল্প। মূল চরিত্রে অভিনয় করেছেন মারিয়া বাহরাভি। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন কান উৎসব পরিচালক থিঁয়েরি ফ্রেমো। তিনি জানান, আগামী ১৫ থেকে ২৫ মে পর্যন্ত চলবে উৎসব।

এ বছর কান উৎসবে দুই হাজারের বেশি সিনেমা জমা পড়েছিল। সেখান থেকে মূল প্রতিযোগিতা স্বর্ণপাম বিভাগে জায়গা করে নিয়েছে ১৯টি চলচ্চিত্র। অন্যদিকে, এবারের আসরে সম্মানসূচক পাম ডি’অর পাচ্ছেন ‌‘স্টার ওয়ার্স’ স্রষ্টা জর্জ লুকাস।

এবারের উৎসবে আরও কিছু উল্লেখযোগ্য মুহূর্তের সাক্ষী হবেন সিনেপ্রেমীরা। দীর্ঘ ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’। মুম্বাইয়ের দুই নার্সকে নিয়েই এগিয়েছে সিনেমাটির কাহিনি। এটি নির্মাণ করেছেন পায়েল কাপাডিয়া। এ ছাড়া ব্রিটিশ-ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সন্ধ্যা সুরির সিনেমা ‘সন্তোষ’ উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে। সিনেমা দুটির পরিচালক দুজন নারী। এর আগে ভারত থেকে একসঙ্গে শুধু নারী পরিচালকের মনোনয়নের খবর শোনা যায়নি। এবারের উৎসবে জায়গা করে নিয়েছে চীনের চলচ্চিত্রও। মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে নির্মাতা ঝাঁ জং কে পরিচালিত ‘কট বাই টাইড’।

The short URL of the present article is: https://tvforumbd.com/wc6u


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান