মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

আনোয়ার হোসেনের প্রয়াণ দিবস আজ

ফোরাম প্রতিবেদক / ১৫৯ জন দেখেছেন
আপডেট : সেপ্টেম্বর ১৩, ২০২২
আনোয়ার হোসেনের প্রয়াণ দিবস আজ
দর্শক ফোরামের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

রুপালী পর্দায় নবাব সিরাজউদ্দৌলা হিসেবে খ্যাত আনোয়ার হোসেনের প্রয়াণ দিবস আজ। মনেপ্রাণে সত্যিকারের শিল্পী অভিনয় শিল্পী ছিলেন তিনি। নয় বছর আগে আজকের এই দিনে ২০১৩ সালে তিনি মৃত্যু বরণ করেন। বাংলা চলচ্চিত্রের জগতে তার অবদানের কথা খুব বেশি উচ্চারিত হয় না কোথাও।

বলিউডে ৯০ শতাংশ বিদেশি কাজ করছেন বেআইনি ভাবে

কিংবদন্তি অভিনেতা ২০১০ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পান। ১৯৭৫ সালে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেতা তিনি। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘লাঠিয়াল’ ছবিতে অভিনয়ের জন্য তাকে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার দেওয়া হয়। এরপর আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ ছবিতে সহ-অভিনেতার পুরস্কার পান ১৯৭৮ সালে।

আনোয়ার হোসেন ১৯৩১ সালের ৬ নভেম্বর জামালপুর জেলার সরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। স্কুলজীবনে প্রথম অভিনয় করেন আসকার ইবনে সাইকের ‘পদক্ষেপ’ নাটকে। ১৯৫৭ সালে তিনি ঢাকায় চলে আসেন এবং নাসিমা খানমকে বিয়ে করেন।

নাইন এমএম নিয়ে আসছেন মালেক আফসারী

অভিনয় জীবনের ৫১ বছরে প্রায় পাঁচ শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। ২০০৭ সাল পর্যন্ত অভিনয় করেছেন আনোয়ার হোসেন। ‘তোমার আমার’ সিনেমার মধ্যেদিয়ে ১৯৫৮ সালে চলচ্চিত্রে অভিনয়ের সূচনা। ১৯৬৪ সালের ১ মে তার অভিনীত ‘দুই দিগন্ত’ ছবি দিয়ে ঢাকার ‘বলাকা’ সিনেমা হলের উদ্বোধন হয়েছিল।

আনোয়ার হোসেনের অভিনীত অন্যতম সিনেমাগুলোর মধ্যে রয়েছে- জহির রায়হান পরিচালিত ‘কাঁচের দেয়াল’ ও ‘জীবন থেকে নেয়া’, মহিউদ্দিন পরিচালিত ‘তোমার আমার’ ও ‘সূর্যস্নান’, কাজী জহির পরিচালিত ‘বন্ধন’, খান আতাউর রহমান পরিচালিত ‘নবাব সিরাজউদ্দৌলা’, এম এ হামিদ পরিচালিত ‘অপরাজেয়’, সুভাষ দত্ত পরিচালিত ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, জহিরুল হক পরিচালিত ‘রংবাজ’, আলমগীর কবির পরিচালিত ‘ধীরে বহে মেঘনা’, নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘লাঠিয়াল’, আমজাদ হোসেন পরিচালিত ‘নয়নমনি’, ‘গোলাপী এখন ট্রেনে’ ও ‘ভাত দে’।

The short URL of the present article is: https://tvforumbd.com/w8c0


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ বিভাগের আরো খবর

২১ জুন-23 অ্যাওয়ার্ড অনুষ্ঠান